শ্রীলঙ্কায় সন্দেহভাজন চার আইএস বন্দুকধারী নিহত

গতকাল শুক্রবার বোমা হামলার স্থানগুলোয় নিরাপত্তা জোরদার করে শ্রীলঙ্কা। ছবি: এএফপি।
গতকাল শুক্রবার বোমা হামলার স্থানগুলোয় নিরাপত্তা জোরদার করে শ্রীলঙ্কা। ছবি: এএফপি।

শ্রীলঙ্কার পূর্বাঞ্চলে নিরাপত্তা বাহিনীর সঙ্গে গুলিবিনিময়ে ইসলামিক স্টেটের (আইএস) মদদপুষ্ট অন্তত চার জঙ্গি নিহত হয়েছে। দেশটির পুলিশ ও সেনাসূত্র এ কথা জানায়। খবর এএফিপির।

দেশটির কালমুনাই শহরের একটি বাড়ি তল্লাশি করার সময় সেনাবাহিনীকে লক্ষ্য করে গুলি ছোড়ে বন্দুকধারীরা। সেনাবাহিনীর মুখপাত্র সুমিত আতাপাতু বলেন, ‘দুর্বৃত্তদের লক্ষ্য করে পাল্টা গুলি ছুড়লে দুজন বন্দুকধারী নিহত হয়।’ এ সময় ‘বন্দুকযুদ্ধে’ একজন বেসামরিক নাগরিক নিহত হন বলে জানান তিনি।

অপারেশন শেষে ঘটনাস্থল তল্লাশি করে মোট চারজন সন্দেহভাজন আত্মঘাতী বোমা হামলাকারীর মৃতদেহ খুঁজে পায় পুলিশ। রাতভর চলা এই বন্দুকযুদ্ধে পুলিশ বা সেনাবাহিনীর কোনো সদস্য আহত হওয়ার খবর পাওয়া যায়নি।

পুলিশের আনুষ্ঠানিক বিবৃতিতে জানানো হয়, সন্দেহভাজন চারজন বোমা হামলাকারীর লাশ পাওয়া গেছে। আহত অবস্থায় পালিয়ে যায় তিনজন।

পুলিশ ও সেনাবাহিনীর যৌথ অভিযানটি পরিচালিত হয় রাজধানী থেকে ৩৭০ কিলোমিটার পূর্বের শহর কালমুনাইয়ের একটি নির্মাণাধীন এলাকায়। গোপন সূত্রের খবরে পুলিশ জানতে পারে, এখানে ইস্টার সানডের আত্মঘাতী বোমা হামলার সঙ্গে জড়িত ব্যক্তিরা আশ্রয় নিয়েছে। বোমা হামলার আগে এখানকারই একটি এলাকা থেকে আইএস নেতা আবু বকর আল-বাগদাদির কাছে অঙ্গীকার করেছিল আট জঙ্গি সদস্য। তল্লাশি কার্যক্রম শুরুর কয়েক ঘণ্টা পর শুরু হয় বন্দুকযুদ্ধ।

পুলিশের দাবি, ঘটনাস্থল থেকে তারা আইএসের পতাকা এবং পোশাক খুঁজে পেয়েছে। এ ধরনের পোশাক পরেই গত রোববার বিলাসবহুল তিনটি হোটেল ও তিনটি গির্জায় হামলা চালানোর কথা ভিডিওতে জানিয়েছিল আইএস যোদ্ধারা। এ হামলায় ২৫৩ জন নিহত হন।