ভোট গুনতেই প্রাণ গেল ২৭০ জনের!

ঐতিহ্যবাহী পোশাক পরে ভোট দিচ্ছেন ইন্দোনেশিয়ার এক নাগরিক। ছবি: রয়টার্স
ঐতিহ্যবাহী পোশাক পরে ভোট দিচ্ছেন ইন্দোনেশিয়ার এক নাগরিক। ছবি: রয়টার্স

ইন্দোনেশিয়ার সাধারণ নির্বাচন হয়ে গেল ১৭ এপ্রিল। ওই নির্বাচনে ভোট গণনা করতে গিয়ে অসুস্থ হয়ে মারা গেছেন ২৭০ জনেরও বেশি কর্মী। অসুস্থ রয়েছেন ১ হাজার ৮৭৮ জন।

ইন্দোনেশিয়ার জেনারেল ইলেকশন কমিশনের (কেপিইউ) বরাত দিয়ে বিবিসি এ কথা জানিয়েছে। কেপিইউ থেকে বলা হয়েছে, অতিরিক্ত কাজের চাপে ওই কর্মীরা মারা গেছেন।

১৭ এপ্রিল অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে একই সঙ্গে প্রেসিডেন্ট নির্বাচন ও জাতীয় এবং আঞ্চলিক পার্লামেন্টের প্রতিনিধি নির্বাচনে ভোট দেন। ১৯ কোটিরও বেশি ভোটার ভোট দেন। দেশটিতে সনাতন পদ্ধতিতে হাতে হাতে ভোট গণনা করা হয়। কেপিইউর মুখপাত্র আরিফ প্রিয় সুশান্ত বলেন, মারা যাওয়া কর্মীদের অধিকাংশই ভোট গণনার সঙ্গে জড়িত ছিলেন।

প্রতিবেদনে বিবিসি আরও জানিয়েছে, দীর্ঘ সময় ধরে রাতের ভ্যাপসা গরমের মধ্যে কর্মীদের কাজ করতে হয়েছে। ফলে তাঁরা অসুস্থ হয়ে পড়েন। ওই নির্বাচনে প্রায় ৭০ লাখ মানুষ ব্যালট গোনা ও পর্যবেক্ষণের দায়িত্ব পালন করেছেন। এই বিশালসংখ্যক কর্মীদের একটা বড় অংশকে অস্থায়ী ভিত্তিতে নিয়োগ দিয়েছিল নির্বাচন কমিশন। তবে অস্থায়ী ভিত্তিতে নেওয়া ওই কর্মীদের নিয়োগের আগে অধিকাংশেরই স্বাস্থ্য পরীক্ষা করা হয়নি। যদিও নির্বাচনে দায়িত্ব পালন করা সব সরকারি কর্মকর্তার স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছিল।

নিক্কি এশিয়ান রিভিউয়ের বরাতে বিবিসি জানিয়েছে, এ ঘটনায় মারা যাওয়া ব্যক্তিদের পরিবারকে আড়াই হাজার ডলার করে ক্ষতিপূরণ দেওয়া সিদ্ধান্ত নিয়েছে ইন্দোনেশিয়ার নির্বাচন কমিশন। ওই পরিমাণ অর্থ একজন কর্মীর এক বছরের সর্বনিম্ন মজুরির সমান।

অন্যদিকে, এ ধরনের পরিস্থিত সৃষ্টির পেছনে সরকারের অদূরদর্শিতাকে দুষছেন সমালোচকেরা। তাঁরা বলছেন, নির্বাচনে অস্থায়ী ভিত্তিতে নিয়োগ দেওয়া কর্মীদের কাছ থেকে সরকারের অবাস্তব আকাঙ্ক্ষার জন্য উদ্ভূত পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

ইন্দোনেশিয়ার ওই নির্বাচনে এখন পর্যন্ত ভোট গণনা চলছে। দেশটির নির্বাচন কমিশন আগামী ২২ মে ফলাফল ঘোষণা করবে।