৩০ বছর পর রেকর্ড ভোট মুম্বাইয়ে

মুম্বাইয়ে ভোট দেওয়ার পরে কেন্দ্র ত্যাগ করছেন এক নারী। ছবি: রয়টার্স
মুম্বাইয়ে ভোট দেওয়ার পরে কেন্দ্র ত্যাগ করছেন এক নারী। ছবি: রয়টার্স

ভারতের লোকসভা নির্বাচনে সোমবার চতুর্থ দফায় ভোট অনুষ্ঠিত হয়েছে মুম্বাইয়ে। তবে এবারের নির্বাচনে ওই শহরে রেকর্ড পরিমাণ ভোট পড়েছে, যা ৩০ বছরের ইতিহাসে আগে কখনো হয়নি।

১৭তম লোকসভা নির্বাচনে মুম্বাইতে ভোট পড়েছে ৫৫ দশমিক ১১ শতাংশ। ১৯৮৯ সালের নির্বাচনের পর এবার এই পরিমাণ ভোট পড়ল। গত নির্বাচন থেকে এবার ৩ দশমিক ৫ শতাংশ বেশি ভোট পড়েছে।

ভোট দেওয়ার ক্ষেত্রে মুম্বাই এত দিন পিছিয়ে পড়ার রেকর্ডে ছিল। ১৯৯১ সালে এখানে ৪১ দশমিক ৬ শতাংশ ভোট পড়েছিল। ১৯৯৮-তে এই সংখ্যা বেড়ে ৫০ শতাংশ পর্যন্ত পৌঁছে গিয়েছিল। তবে ২০০৯ তা আবার ৪০ শতাংশে নেমে যায়। ২০১৪-তে মোদি ঝড়ে ভোটারের সংখ্যা বেড়ে ৫১ দশমিক ৬-তে গিয়ে দাঁড়ায়।

মুম্বাইয়ে সব কটি লোকসভা আসন এনডিএ সরকারের দখলে। এবারের লোকসভা নির্বাচনে এনডিএ সরকারের অন্যতম হাতিয়ার সাম্প্রদায়িকতা। এনডিএ থেকে ভাবা হচ্ছে, এবারের বেশি ভোট পড়াটা তাদের পক্ষেই গিয়েছে। তারা ধরে নিয়েছে যে মুম্বাইতে আবারও এনডিএ সরকার ক্ষমতায় আসতে চলেছে। তবে বিরোধী দল এই পরিসংখ্যানকে অন্য দৃষ্টিভঙ্গিতে দেখছে। তাদের বক্তব্য এবার দলিত ও সংখ্যালঘু ভোটারের সংখ্যা বেশি। তাই এ বছর রেকর্ড পরিমাণ ভোট পড়েছে। বিরোধীরা মনে করছে এর ফলে বিজেপিকে হারানোর রাস্তা পরিষ্কার হলো।