যুক্তরাজ্যে অ্যাসাঞ্জের ৫০ সপ্তাহ কারাদণ্ড

জুলিয়ান অ্যাসাঞ্জ। ছবি: রয়টার্স
জুলিয়ান অ্যাসাঞ্জ। ছবি: রয়টার্স

গোপন নথি ফাঁস করে সাড়া জাগানো ওয়েবসাইট উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে ৫০ সপ্তাহ কারাদণ্ড দিয়েছেন লন্ডনের একটি আদালত। জামিনের শর্ত লঙ্ঘন করে লন্ডনে ইকুয়েডর দূতাবাসে অবস্থান করায় বুধবার তাঁকে এই দণ্ড দেওয়া হয়।

গত মাসে ইকুয়েডর দূতাবাসে ঢুকে অ্যাসাঞ্জকে গ্রেপ্তার করে ব্রিটিশ পুলিশ। গ্রেপ্তার এড়াতে ওই দূতাবাসে আশ্রয় নিয়েছিলেন তিনি। সাত বছর সেখানে রাজনৈতিক আশ্রয়ে ছিলেন অ্যাসাঞ্জ।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, বিচারক ডেবোরা টেলর বুধবার অ্যাসাঞ্জের বিরুদ্ধে সাজা ঘোষণা করেন। এ সময় অ্যাসাঞ্জ আদালতে ছিলেন। অ্যাসাঞ্জকে কালো জ্যাকেট ও ধূসর সোয়েটার পরা অবস্থায় দেখা যায়। বিচারক টেলর বলেন, দূতাবাসে অ্যাসাঞ্জ বিশেষ সুবিধা নিয়ে অবস্থান করে আইন ভঙ্গ করেছেন ও ব্রিটিশ বিচার ব্যবস্থাকে অপমান করেছেন।


গত ১১ এপ্রিল জুলিয়ান অ্যাসাঞ্জকে গ্রেপ্তার করা হয়। ২০১০ সালে আড়াই লাখ মার্কিন কূটনৈতিক তারবার্তা ও পাঁচ লাখ সামরিক গোপন নথি ফাঁস করে হইচই ফেলে দিয়েছিল উইকিলিকস। এর কিছুদিন পর সুইডেনে তাঁর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে মামলা হয়। ওই মামলায় বিচারের জন্য যুক্তরাজ্য সরকার তাঁকে সুইডেনের কাছে হস্তান্তর করতে চেয়েছিল। এরপর গত বছরের ৬ ফেব্রুয়ারি যুক্তরাজ্যের একটি আদালত অ্যাসাঞ্জের গ্রেপ্তারি পরোয়ানা বাতিলের সিদ্ধান্তও নেয় ।