অপমানের বদলা নিতে পারবে কংগ্রেস?

কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। ছবি: রয়টার্স
কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। ছবি: রয়টার্স

রাজীব গান্ধীকে অপমানের বদলা কংগ্রেস নিতে পারবে কি? বিশেষ করে উত্তর প্রদেশে কংগ্রেসের দুর্গ বলে পরিচিত আমেথি ও রায়বেরিলিতে? ভারতের লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোটে এ প্রশ্নই বড় হয়ে উঠেছে। একই সঙ্গে বিজেপির সম্ভাব্য সাফল্য ঘিরে রীতিমতো সংশয় দেখা দিয়েছে দলেরই প্রথম সারির সর্বভারতীয় নেতা রাম মাধবের মন্তব্যে।

সাত দফার লোকসভা নির্বাচনে গতকাল সোমবার পঞ্চম দফায় ভোট হলো উত্তর প্রদেশ, রাজস্থান, মধ্যপ্রদেশ, পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খন্ড ও জম্মু-কাশ্মীরের মোট ৫১ আসনে। এই কেন্দ্রগুলো শাসক দল বিজেপির কাছে গুরুত্বপূর্ণ। কারণ, ২০১৪ সালের ভোটে এগুলোর মধ্যে ৩৯টা তারা জিতেছিল। নরেন্দ্র মোদিকে দ্বিতীয় দফায় প্রধানমন্ত্রী হতে হলে এই আসনগুলো ধরে রাখা খুবই জরুরি। ওই ৫১ আসনের মধ্যে আমেথি থেকে নির্বাচনে লড়ছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

রাজস্থানের যে ১২টি এবং মধ্যপ্রদেশের ৭টি আসনে এই পর্বে ভোট, সেগুলোর প্রতিটিই গতবার বিজেপি জিতেছিল। ইতিমধ্যে এই দুই রাজ্যে বিজেপি ক্ষমতাচ্যুত হয়েছে। ক্ষমতায় এখন কংগ্রেস। রীতিমতো চ্যালেঞ্জ খাড়া করেছে তারা। একইভাবে উত্তর প্রদেশের চ্যালেঞ্জ মহাজোট। এই রাজ্যে ভোট হলো ১৪ আসনে। আমেথি ও রায়বেরিলি ছাড়া বাকি সব আসন বিজেপির।

আমেথি ও রায়বেরিলিতে সমাজবাদী পার্টি ও বহুজন সমাজ পার্টি প্রার্থী দেয়নি। তা না দিলেও আমেথি কেড়ে নিতে বিজেপি এবার চেষ্টার ত্রুটি রাখেনি। গতবারের পরাজিত প্রার্থী কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানী এবার মাটি কামড়ে পড়ে থেকেছেন আমেথিতে। প্রচারের শেষ দিনে বিজেপির সভাপতি অমিত শাহও রোড শো করেছেন। কিন্তু সব ছাপিয়ে বড় হয়ে উঠেছে সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধীকে নিয়ে বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মন্তব্য। ভোটের ঠিক আগে রাজীবকে ‘এক নম্বর দুর্নীতিবাজ’ আখ্যা দিয়ে মোদি বুঝিয়ে দিয়েছেন, পুনরুজ্জীবিত কংগ্রেস তাঁর রাতের ঘুম কতটা কেড়ে নিয়েছে। আমেথি ও রায়বেরিলিতে তো বটেই, মোদির ওই মন্তব্য ভারতের অন্য জায়গাগুলোয়ও কংগ্রেসকে তাতিয়ে তুলেছে। অপমানের বদলার জবাব ভোটের মাধ্যমে দিতে বলেছেন কংগ্রেস নেতৃত্ব।

বিহারের ৫ আসনের মধ্যে ৩টি ও ঝাড়খন্ডের ৪টির মধ্যে সব কটিই বিজেপির জেতা। এই আসনগুলো ধরে রাখার পাশাপাশি বিজেপির চ্যালেঞ্জ পশ্চিমবঙ্গ। পূর্ব ভারতের এই রাজ্যে বিজেপির লক্ষ্য ৪২ টির মধ্যে অন্তত ২২ আসনে জেতা। আজ যে সাত আসনের ভোট হলো, সেগুলোর সব কটিই আগেরবার তৃণমূল কংগ্রেস জিতেছে।

সোনিয়া গান্ধী ও রাহুল গান্ধী ছাড়া সোমবারের ভোটের হেভিওয়েট প্রার্থীদের মধ্যে রয়েছেন লক্ষ্ণৌয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, রাজস্থানের জয়পুর গ্রামীণ আসনে কেন্দ্রীয় মন্ত্রী রাজ্যবর্ধন রাঠোর, ঝাড়খন্ডের হাজারিবাগের কেন্দ্রীয় মন্ত্রী জয়ন্ত সিনহা, পশ্চিমবঙ্গের ব্যারাকপুরের তৃণমূল প্রার্থী দীনেশ ত্রিবেদী ও হুগলির বিজেপি প্রার্থী অভিনেত্রী লকেট চট্টোপাধ্যায়।

ভোট চলাকালীন বিজেপির সম্ভাব্য সাফল্য নিয়ে এই প্রথম প্রশ্ন তুলেছেন বিজেপির সর্বভারতীয় সাধারণ সম্পাদক রাম মাধব। একটি বিদেশি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘একার ক্ষমতায় ২৭১ আসন পেলে আমরা বর্তে যাব। সে ক্ষেত্রে শরিকদের সাহায্য নিয়ে একটা পোক্ত সরকার গড়তে পারব।’ রাম মাধব সাক্ষাৎকারে স্বীকার করেছেন, উত্তর ভারতে তাঁদের আসন কমবে। তবে পশ্চিমবঙ্গ, ওডিশা ও উত্তর-পূর্বাঞ্চলে বাড়তি আসন পাবেন। ভোট চলাকালীন জয় নিয়ে এমন সংশয়ী এর আগে বিজেপির কোনো নেতা হননি।