পাকিস্তান থেকে আসা বিমান বাধ্য হয়ে ভারতে অবতরণ

পাকিস্তান থেকে আসা একটি বিমান আকাশসীমা লঙ্ঘন করায় অবতরণে বাধ্য করে ভারত। ছবি: সংগৃহীত
পাকিস্তান থেকে আসা একটি বিমান আকাশসীমা লঙ্ঘন করায় অবতরণে বাধ্য করে ভারত। ছবি: সংগৃহীত

পাকিস্তান থেকে আসা জর্জিয়ার একটি উড়োজাহাজকে জরুরি অবতরণে বাধ্য করেছে ভারতের বিমানবাহিনী। করাচি থেকে দিল্লি যাওয়ার পথে নির্দিষ্ট আকাশসীমা লঙ্ঘন করায় গতকাল শুক্রবার জয়পুর বিমানবন্দরে উড়োজাহাজকে নামানো হয়। তবে কয়েক ঘণ্টা পরই উড়োজাহাজটি আবার নয়াদিল্লির উদ্দেশে ছেড়ে যায়।

এনডিটিভির খবরে বলা হয়, জর্জিয়ার পণ্যবাহী উড়োজাহাজ এএন-১২ শুক্রবার বেলা সোয়া তিনটার দিকে ভারতের নির্ধারিত আকাশপথ লঙ্ঘন করে উত্তর গুজরাটে ঢুকে পড়ে। নির্ধারিত পথ ছেড়ে অন্য পথে ঢোকায় উড়োজাহাজটিকে জরুরি অবতরণে বাধ্য করে ভারতের যুদ্ধবিমান। জর্জিয়ার রাজধানী তিবলিসি থেকে করাচি হয়ে উড়োজাহাজটি ভারতের রাজধানী নয়াদিল্লি যাচ্ছিল।

ভারত সরকারের এক বিবৃতিতে বলা হয়েছে, এয়ার ট্রাফিক সার্ভিসের (এটিএস) নির্দিষ্ট পথে উড়োজাহাজটি উড়ছিল না। ভারত থেকে পাঠানো রেডিও সিগন্যালের জবাবও দেয়নি উড়োজাহাজটি। ওই এলাকা দিয়ে উড়োজাহাজ চলাচলে নিষেধাজ্ঞার কারণে উড়োজাহাজটি অন্য পথ দিয়ে ভারতে ঢুকে পড়ে। আন্তর্জাতিক সিগন্যাল পাঠালেও উড়োজাহাজটি কোনো সাড়া দেয়নি। আন্তর্জাতিক ফ্রিকোয়েন্সি বা দৃশ্যমান সিগন্যালেও কোনো সাড়া না পাওয়ায় ভারতের বিমানবাহিনী ওই উড়োজাহাজটির দিকে উড়ে যায়। ভারতের বিমানবাহিনীর উড়োজাহাজ জর্জিয়ার ওই উড়োজাহাজটির সামনে গিয়ে চ্যালেঞ্জ জানানোর পরই উত্তর আসে। তখন উড়োজাহাজকে জয়পুরের বিমানবন্দরে অবতরণের নির্দেশ দেন ভারতের বিমানবাহিনীর সদস্যরা।

জর্জিয়ার ওই উড়োজাহাজটির ওই সময়ে (শুক্রবার বিকেলে) ভারতীয় আকাশসীমায় প্রবেশের কথা নয়। হঠাৎ কী কারণে উড়োজাহাজটি ভারতের আকাশসীমা লঙ্ঘন করল, তা নিয়ে পাইলট এবং বিমানকর্মীদের জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

জয়পুরের অতিরিক্ত পুলিশ কমিশনার বার্তা সংস্থা এএনআইকে বলেছেন, এটা গুরুতরভাবে আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ নয়। জর্জিয়ার ওই উড়োজাহাজকে পরে ছেড়ে দেওয়া হয়েছে।