ভোট-প্রচারে ধর্ম, অমিত শাহর বিরুদ্ধে অভিযোগ

বিজেপি সভাপতি অমিত শাহ। ছবি: সংগৃহীত
বিজেপি সভাপতি অমিত শাহ। ছবি: সংগৃহীত

ভারতে ক্ষমতাসীন বিজেপির সভাপতি অমিত শাহ ভোট–প্রচারে ধর্মীয় সুর চড়াচ্ছেন। মানছেন না সুপ্রিম কোর্টের বিধিনিষেধও। পরিষ্কার অবমাননা করছেন আদালতের। এমনই অভিযোগে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলো আসাম আন্দোলন সংগ্রাম মঞ্চ।

আসাম আন্দোলন সংগ্রাম মঞ্চের শীর্ষ নেতা, তথা রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী প্রফুল্লকুমার মহন্ত মুঠোফোনে প্রথম আলোকে বলেন, ‘অমিতজি ভোট–প্রচারে ধর্মীয় সুড়সুড়ি দিচ্ছেন। সুপ্রিম কোর্টের বিচারাধীন বিষয় নিয়েও মন্তব্য করছেন। এর বিরুদ্ধেই আমরা দ্বারস্থ হয়েছি সুপ্রিম কোর্টের।’

পশ্চিমবঙ্গে ভোট–প্রচারে গিয়ে বিজেপির সভাপতি একাধিক জনসভায় বলেছিলেন, নাগরিকত্ব সংশোধনী বিল (ক্যাব) পাস করানোর পরই এনআরসি (রাষ্ট্রীয় নাগরিক নিবন্ধন) প্রকাশিত হবে। তাই হিন্দুদের ভয় পাওয়ার কিছু নেই।

আসামে বিজেপির শরিক দল অসম গণপরিষদের (অগপ) প্রতিষ্ঠাতা সভাপতি প্রফুল্লকুমার মহন্তের মতে, বিজেপি সভাপতি নিজের এখতিয়ারের সীমা লঙ্ঘন করছেন। সর্বোচ্চ আদালতে বিচারাধীন বিষয় নিয়ে মন্তব্য করে অবমাননা করা হয়েছে আদালতের।

সুপ্রিম কোর্ট বিজেপি শাসিত আসাম সরকারের আবেদন খারিজ করে আগেই জানিয়ে দিয়েছেন, ৩১ জুলাইয়ের আগেই প্রকাশ করতে হবে এনআরসির পূর্ণাঙ্গ তালিকা। এ বিষয়ে বারবার খারিজ হয়েছে রাজ্য সরকারের আবেদন।

এই অবস্থায় অমিত শাহর বক্তব্য নিয়ে আগে থেকেই শুরু হয়েছে বিতর্ক। সেই বিতর্কের মধ্যেই আসাম আন্দোলন সংগ্রাম মঞ্চের মামলায় নতুন করে চাঞ্চল্য সৃষ্টি হয়েছে।

বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের হিন্দু, খ্রিষ্টান, বৌদ্ধ, শিখ, জৈন ও পার্সি শরণার্থীদের শর্ত সাপেক্ষে ভারতীয় নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে ক্যাবে। এই আইন হলে বাংলাদেশি হিন্দু অনুপ্রবেশকারীরা রেহাই পাবেন বলে ভোট–প্রচারে বলছে বিজেপি।

মহন্তদের মামলার পাশাপাশি এনআরসি নিয়ে বাঙালিদের হয়রানির অভিযোগ চলছেই। এ দিনই অসমের এআইইউডিএফের বিধায়ক আমিনূল ইসলাম অভিযোগ করেন, ভোট মিটতেই এনআরসির নামে বাঙালিদের ওপর হয়রানির মাত্রা বাড়িয়ে দিয়েছে বিজেপি সরকার।