অশান্তির আবর্তে পশ্চিমবঙ্গে ষষ্ঠ দফার ভোট শুরু

পশ্চিমবঙ্গের চার শীর্ষ দলের প্রতীক। রোববার এসব দলের কয়েকজন হেভিওয়েট প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে।
পশ্চিমবঙ্গের চার শীর্ষ দলের প্রতীক। রোববার এসব দলের কয়েকজন হেভিওয়েট প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে।

আজ রোববার সকাল সাতটা থেকে পশ্চিমবঙ্গের লোকসভার আট আসনের ভোট গ্রহণ শুরু হয়েছে। ভোট শুরুর পরেই বিভিন্ন কেন্দ্র থেকে বেশ কিছু অশান্তির খবর পাওয়া গেছে।

এই ষষ্ঠ দফার ভোট গ্রহণের প্রাক্কালে গতকাল শনিবার রাতে দুজনের খুন হওয়ার অভিযোগ উঠেছে। একজন বিজেপির কর্মী এবং অন্যজন তৃণমূলের কর্মী। এ ছাড়া আগের দফার মতো বিভিন্ন কেন্দ্রে তৃণমূলের সঙ্গে বিজেপির সংঘর্ষ, বিজেপির এজেন্টকে ভোটকেন্দ্রে ঢুকতে বাধা ও জাল ভোট দেওয়ার অভিযোগ উঠেছে। অভিযোগ উঠেছে ঘাটাল কেন্দ্রের বিজেপি প্রার্থী এবং সাবেক পুলিশ কর্মকর্তা ভারতী ঘোষের লাঞ্ছিত হওয়ার।

আজ ভারতের সাত রাজ্যের ৫৯ আসনে ভোট হচ্ছে। পশ্চিমবঙ্গের পাঁচ জেলার আটটি আসনেও হচ্ছে ভোট। আসনগুলো হলো মেদিনীপুর, ঘাটাল, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, বিষ্ণুপুর, তমলুক ও কাঁথি।

গতকাল রাতে কাঁথির ভগবানপুর কেন্দ্রে বিজেপির দুই কর্মী গুলিবিদ্ধ হন। তৃণমূল অভিযোগ করেছে, বিজেপির সমর্থকেরা তাঁদের গুলি করেছে। তাঁদের চিকিৎসার জন্য প্রথমে তমলুক হাসপাতাল, এরপর কলকাতায় নিয়ে যাওয়া হয়েছে।

অন্যদিকে, ঝাড়গ্রাম আসনের গোপীবল্লভপুরে খুন হয়েছেন বিজেপির কর্মী রমেণ সিং। অভিযোগ, গতকাল রাতে তাঁকে খুন করেন তৃণমূলের সমর্থকেরা। তৃণমূল এই অভিযোগ অস্বীকার করে বলেছে, রমেণ সিং মৃগী রোগে মারা গেছেন। বিজেপি অভিযোগ করেছে, রমেণ সিংকে রড দিয়ে পিটিয়ে হত্যা করা হয়েছে। ১০ থেকে ১২ জন মানুষ মোটরসাইকেলে এসে তাঁকে রড দিয়ে পিটিয়ে হত্যা করে চলে যায়। কাঁথির অযোধ্যাপুরে গতকাল রাতে খুন হয়েছেন তৃণমূলের কর্মী সুধাকর মাইতি। সুধাকর আগে সিপিএম করলেও সম্প্রতি তৃণমূলে যোগ দেন। রাতে বিজেপির সমর্থকেরা বাইকে করে এসে তাঁকে মেরে যান। মেদিনীপুরের কেশিয়াড়িরে একটি কেন্দ্রে কেন্দ্রীয় বাহিনী না থাকায় তৃণমূলের কর্মীরা জোর করে ভোট দিতে গেলে তৃণমূলের এক কর্মীকে পুলিশ গ্রেপ্তার করেছে। ঘাটালে আজ সকালে তৃণমূল-বিজেপির মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়েছে। কাঁথির বাম প্রার্থীর বাড়িতে ভাঙচুর হয়েছে।

ঘাটাল আসনের বিজেপি প্রার্থী সাবেক পুলিশ কর্মকর্তা ভারতী ঘোষ আজ সকালে লাঞ্ছিত হয়েছেন তৃণমূলের হাতে। ভারতী ঘোষ খবর পান, বিজেপির এজেন্টকে কেন্দ্রে ঢুকতে দিচ্ছেন না তৃণমূলের কর্মীরা। খবর পেয়ে ওই কেন্দ্রে ছুটে যান ভারতী ঘোষ। সেখানেই তিনি তৃণমূলের কর্মীদের হাতে লাঞ্ছিত হন। সংঘর্ষের সময় তাঁকে মাটিতে ফেলে নিগৃহীত করা হয়। এ সময় তিনি কেঁদেও ফেলেন। তৃণমূলের বিরুদ্ধে অভিযোগ তুলে তিনি বলেছেন, পায়ে প্রচণ্ড আঘাত পেয়েছেন। রক্ত বের হয়েছে।

বলরামপুরে বিজেপির কর্মীদের ভোটদানে বাধা দিয়ে তাঁদের বের করে দেওয়ার অভিযোগ উঠেছে তৃণমূলের কর্মীদের বিরুদ্ধে। ঝাড়গ্রামের সিজুয়ায় বাম এজেন্টকে ঢুকতে বাধা দিয়েছে তৃণমূল। পিংলায় বিজেপি এজেন্টকে মারধর করে বের করে দেওয়া হয়েছে। পুরুলিয়ার রঘুনাথপুরে ইভিএম খারাপ থাকায় ভোট গ্রহণ বিলম্বিত হয়েছে। দাঁতনে মারধর করা হয়েছে বিজেপির কর্মীকে।

বেলদায় তৃণমূল ক্যাম্প অফিস ভাঙচুর করা হয়েছে। এতে তৃণমূলের চার কর্মী আহত হয়েছেন বলে অভিযোগ করেছে পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন দলটি।

এই নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও শান্তপূর্ণ করতে আজ এই রাজ্যের আটটি আসনে ৭৭০ কোম্পানি কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনী নিয়োগ করেছে নির্বাচন কমিশন। এবার নির্বাচন হচ্ছে ১৫ হাজার ৪২৮টি বুথে। নির্বাচন চলাকালে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য প্রস্তুত রাখা হয়েছে ১৪২টি কুইক রেসপন্স টিমকে। এই নিয়ে পশ্চিমবঙ্গের ৪২টি আসনের মধ্যে প্রথম পাঁচ দফায় নির্বাচন হয়েছে ২৫টি আসনে। আর আজ ষষ্ঠ দফায় নির্বাচন হচ্ছে আটটি আসনে। বাকি নয়টি আসনের নির্বাচন হবে শেষ দফায় ১৯ মে।

আজকের নির্বাচনে ভাগ্য নির্ধারিত হবে এই রাজ্যের বেশ কজন নেতা-মন্ত্রীর, অভিনেতা দেবেরও। মেদিনীপুরে রাজ্যের সাবেক মন্ত্রী ও বর্তমান সাংসদ মানস ভূঁইয়া, বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ, ঘাটালে সাবেক পুলিশ কর্মকর্তা ভারতী ঘোষ, বাঁকুড়ায় রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়, বিষ্ণুপুরে সদ্য তৃণমূল ত্যাগ করে বিজেপিতে যোগ দেওয়া সাংসদ সৌমিত্র খাঁ এবং কাঁথির সাবেক কেন্দ্রীয় প্রতিমন্ত্রী শিশির অধিকারীর।

সাবেক পুলিশ কর্মকর্তা ভারতী ঘোষ। ছবি: সংগৃহীত
সাবেক পুলিশ কর্মকর্তা ভারতী ঘোষ। ছবি: সংগৃহীত



ঘাটাল আসনে আজ লড়ছেন অভিনেতা দেব। এখানে তাঁর প্রতিদ্বন্দ্বী দুজন। এঁরা হলেন সাবেক পুলিশ কর্মকর্তা ও বিজেপি প্রার্থী ভারতী ঘোষ এবং বামফ্রন্ট প্রার্থী তপন গঙ্গোপাধ্যায়।

মেদিনীপুর আসনে লড়ছেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। এই আসনে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন তৃণমূলের মন্ত্রী মানস ভূঁইয়া, বামফ্রন্টের বিপ্লব ভট্ট এবং কংগ্রেসের শম্ভুনাথ চট্টোপাধ্যায়।

মাওবাদী–অধ্যুষিত ঝাড়গ্রামে লড়ছেন তৃণমূলের বীরবাহা সরেন টুডু, বিজেপির কুনার হেমব্রম এবং কংগ্রেসের যজ্ঞেশ্বর হেমব্রম।

কাঁথিতে লড়ছেন সাবেক কেন্দ্রীয় প্রতিমন্ত্রী ও তৃণমূল নেতা শিশির অধিকারী। তাঁর সঙ্গে আরও লড়ছেন বিজেপির দেবাশীষ সামন্ত, বামফ্রন্টের পরিতোষ পট্টনায়েক এবং কংগ্রেসের দীপক দাস।

তমলুকে লড়ছেন তৃণমূলের দিব্যেন্দু অধিকারী, বিজেপির কীর্তনীয়া সিদ্ধার্থ নস্কর, বামফ্রন্টের ইব্রাহিম আলী এবং কংগ্রেসের লক্ষ্মণ শেঠ। লক্ষ্মণ শেঠ একসময় সিপিএমের প্রভাবশালী নেতা ও সাংসদ থাকলেও এবার তিনি লড়ছেন কংগ্রেসের টিকিটে।

পুরুলিয়া আসনে লড়ছেন তৃণমূলের মৃগাঙ্ক মাহাত, বিজেপির জ্যোতির্ময় মাহাত, বামফ্রন্টের বীর সিং মাহাত এবং কংগ্রেসের নেপাল মাহাত। নেপাল মাহাত অবশ্য এখন কংগ্রেসের একজন বিধায়ক।

বাঁকুড়া আসনে লড়ছেন তৃণমূলের টিকিটে রাজ্যের পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়, বিজেপির চিকিৎসক প্রার্থী সুভাষ সরকার এবং বামফ্রন্টের অমিয় পাত্র।

বিষ্ণুপুরে লড়ছেন তৃণমূলের শ্যামল সাঁতরা, বিজেপির সৌমিত্র খাঁ, বামফ্রন্টের সুনীল খাঁ এবং কংগ্রেসের নারায়ণ চন্দ্র খাঁ। তবে বিজেপির সৌমিত্র খাঁ ২০১৪ সালে তৃণমূলের টিকিটে সাংসদ হয়েছিলেন। এবার তিনি তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দিয়ে বিজেপির টিকিটে লড়ছেন।