যুক্তরাষ্ট্রের চাপ সামলাতে রাজনৈতিক ঐক্যের ডাক রুহানির

হাসান রুহানি। ছবি: রয়টার্স
হাসান রুহানি। ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রের চাপ মোকাবিলায় ইরানের রাজনৈতিক দলগুলোর মধ্যে ঐক্যের ডাক দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এই তথ্য জানায়।

গতকাল শনিবার ঐক্যের ডাক দিয়ে রুহানি আশঙ্কা প্রকাশ করেন, ১৯৮০ সালে ইরাকের সঙ্গে যুদ্ধের সময়ের চেয়েও পরিস্থিতি কঠিন হতে পারে। তাই ইরানের রাজনৈতিক দলগুলোর মধ্যে ঐক্যের দরকার।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত বৃহস্পতিবার তেহরানের পারমাণবিক কর্মসূচি বন্ধের বিষয়ে তাঁর সঙ্গে কথা বলার জন্য ইরানের নেতাদের তাগাদা দেন। ট্রাম্প বলেন, ইরানের সঙ্গে সামরিক সংঘাতের আশঙ্কা তিনি উড়িয়ে দিতে পারছেন না। ইরানের ওপর অর্থনৈতিক ও সামরিক চাপ বাড়িয়ে ওই প্রস্তাব দেন ট্রাম্প।

চলতি মাসে পার‍স্য উপসাগরীয় অঞ্চলে মার্কিন রণতরী ও যুদ্ধবিমানের উপস্থিতি বাড়িয়ে ইরান থেকে তেল রপ্তানি কমানোর উদ্যোগ নেন ট্রাম্প। মধ্যপ্রাচ্যে একটি আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ব্যবস্থাপনাও মোতায়েন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

ইরানের তেল বিক্রির লাগাম টেনে ধরলে তাতে বৈশ্বিক জ্বালানির বাজার অস্থিতিশীল হয়ে পড়তে পারে।

শত্রুদের চাপের প্রসঙ্গে টেনে রুহানি বলেন, তিনি বিশ্বাস করেন, তারা ঐক্যবদ্ধ থাকলে এই কঠিন পরিস্থিতি মোকাবিলা করতে সক্ষম হবেন।