মোয়ার শহরে কার গলায় উঠছে জয়ের মালা?

প্রতিমা মণ্ডল, অশোক কান্ডারি, সুভাষ নস্কর ও তপন মণ্ডল।
প্রতিমা মণ্ডল, অশোক কান্ডারি, সুভাষ নস্কর ও তপন মণ্ডল।

ভারতের পশ্চিমবঙ্গের জয়নগরের মোয়ার সুখ্যাতি আছে দেশ-বিদেশে। খই, নলেনগুড়, চিনি ও ক্ষীরের তৈরি এই মোয়ার জন্য শীত মৌসুমে মুখিয়ে থাকে কলকাতাসহ গোটা পশ্চিমবঙ্গের মানুষ।

জয়নগর পশ্চিমবঙ্গের ছোট্ট একটি শহর। এখানের শিল্প বলতেই রয়েছে মোয়াশিল্প। শহরজুড়ে রয়েছে ২৫০টিরও বেশি মোয়ার দোকান। এবারের নির্বাচনের এই মোয়াকে নিয়ে রাজনীতিতে নেমেছেন বিভিন্ন দলের প্রার্থীরা।

দক্ষিণ ২৪ পরগনায় লোকসভার একটি আসন এই জয়নগর। লোকসভা নির্বাচনের শেষ দফা ১৯ মে ভোট হবে এই আসনে। প্রার্থীরা এবার মাঠে নেমেছেন জয়নগরের মোয়াশিল্প গড়ার প্রতিশ্রুতি নিয়ে। কেউ বলছেন, এখানে গড়া হবে মোয়াশিল্প তালুক। বিভিন্ন রাজ্য আর বিদেশে রপ্তানির ব্যবস্থা করা হবে। এসব নিয়ে জয়নগরের নির্বাচনী ময়দান এখন জমজমাট।

কে হবেন এবার এই আসনের সাংসদ, তা নিয়ে চলছে বিভিন্ন দলের মধ্যে চুলচেরা বিশ্লেষণ। জয়নগর আসনটি অবশ্য তফসিলি সম্প্রদায়ের জন্য সংরক্ষিত।

২০১৪ সালের সবশেষ লোকসভা নির্বাচনে এই আসন থেকে জয়ী হয়েছিলেন তৃণমূল প্রার্থী প্রতিমা মণ্ডল। তবে এবার তিনি এই আসনে লড়ছেন তৃণমূলের টিকিটে। প্রতিমার বাবা গোবিন্দ চন্দ্র নস্কর ছিলেন সাবেক সাংসদ। ২০০৯ সালের নির্বাচনে এই আসনে জিতেছিলেন স্বতন্ত্র প্রার্থী তরুণ মণ্ডল।

গত নির্বাচনে প্রতিমা বামফ্রন্টের শরিক আরএসপি দলের প্রার্থী সুভাষ নস্করকে হারিয়ে দিয়েছিলেন। সুভাষ নস্কর এবারও এই আসনে বামফ্রন্টের প্রার্থী হয়ে লড়ছেন। এ ছাড়া বিজেপির হয়ে লড়ছেন অশোক কান্ডারি এবং কংগ্রেসের তপন মণ্ডল।

তবে এই মোয়ার রাজ্যে কার গলায় পড়বে জয়ের মালা, তা নিয়ে চলছে জল্পনা। তৃণমূল ঘোষণা দিয়েছে, নিশ্চিতভাবে তারাই জিতছে এই আসনে। মমতাকে ছাড়া এই এলাকায় মানুষ উন্নয়নের কথা ভাবেন না । মমতার উন্নয়নের জোয়ারে এলাকাবাসী গা ভাসিয়ে দিয়ে তৃণমূল প্রার্থীকে এবারও জয়ী করবে।

কিন্তু মানছেন না আরএসপির প্রার্থী সুভাষ নস্কর। সুভাষ নস্কর এই এলাকার একজন পরীক্ষিত বাম নেতা। সাতবার তিনি এই আসনের বাসন্তী থেকে বিধায়ক হয়েছেন। ছিলেন বামফ্রন্ট আমলে রাজ্যের সেচমন্ত্রী। তিনি বলেছেন, মানুষ যদি অবাধে ভোট দিতে পারে, তবে তাঁর জয় সুনিশ্চিত। মানুষের মন থেকে মমতার মোহ দিন দিন কেটে যাচ্ছে। এবার মানুষ আবার ফিরে আসছে বাম দলের দিকে।

এদিকে বিজেপি প্রার্থী অশোক কান্ডারির দাবি, দেশজুড়ে এবার বইছে মোদি–হাওয়া। সেই হাওয়াও এবার আঘাত করেছে এই জয়নগরে। তাই এবার এই আসনে জিতবে বিজেপি।

কংগ্রেস প্রার্থী তপন মণ্ডল বলছেন, তিন দলের ভোট কাটাকাটিতে এবার তাঁদের দলের জয়ের দরজা খুলে যেতে পারে।