পশ্চিমবঙ্গে জনসভা করে ইতিহাস গড়লেন মোদি

নরেন্দ্র মোদি, রাহুল গান্ধী ও অমিত শাহ
নরেন্দ্র মোদি, রাহুল গান্ধী ও অমিত শাহ

ভারতের লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে নিজ দল বিজেপির প্রার্থীদের পক্ষে ১৯টি সভা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর আগে কোনো প্রধানমন্ত্রী পশ্চিমবঙ্গে এত নির্বাচনী সভা করেননি। প্রধানমন্ত্রী দেশের অন্য কোনো রাজ্যে এত সভা করেননি এবার।

রাজনৈতিক পর্যবেক্ষকেরা মনে করছেন, বিজেপির আশঙ্কা উত্তর প্রদেশ, রাজস্থান, মধ্যপ্রদেশ ও বিহারে গত নির্বাচনের ফল ধরে রাখতে পারবে না তারা। তাই এসব রাজ্যের ঘাটতি পূরণে পশ্চিমবঙ্গকে লক্ষ্য নিয়ে বিজেপি মাঠে নেমেছে। এর এ লক্ষ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ বিজেপির নেতারা চষে বেড়িয়েছে গোটা রাজ্য।

গতকাল বৃহস্পতিবারও পশ্চিমবঙ্গের মথুরাপুর ও দমদমে পৃথক জনসভায় বক্তৃতা করেন প্রধান নরেন্দ্র মোদি। এসব জনসভায় মোদি প্রত্যাশা ব্যক্ত করেন, ৩০০ আসনের বেশি আসনে জিতে বিজেপি সরকার গড়বে।

১০ মার্চ ভারতের লোকসভা নির্বচনের তফসিল ঘোষণার পর থেকে পশ্চিমবঙ্গে প্রচারে নামেন মোদি। কোচবিহার, কলকাতা, আসানসোল, শ্রীরামপুর, হলদিয়া, ঝাড়গ্রাম, তমলুকে একাধিক জনসভা করেন। সভা করেছেন পুরুলিয়া ও বাঁকুরাতেও। গত বুধবার বসিরহাট ও ডায়মন্ড হারবারে জনসভা করেন মোদি।

গতকাল শেষ হয়েছে এই রাজ্যের নির্বাচনী প্রচার। শেষ দিন সুন্দরবন অঞ্চলের মথুরাপুর আর কলকাতার দমদমে জনসভা করেন মোদি।

পশ্চিমবঙ্গে এবার বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহও সভা করেছেন বেশ ক’টি। অমিত শাহ রাজ্যের বিভিন্ন স্থানে গত ২৯ মার্চ, ১১ ও ২২ এপ্রিল, ১ ও ৭ মে কয়েকটি সভা করেছেন। আর ১৪ মে মঙ্গলবার রোড শো করেছেন কলকাতায়।

সভা করার দৌড়ে পিছিয়ে নেই কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীও। তিনি সভা করেছেন মালদহ, করণদিঘি ও পুরুলিয়াতে।

লোকসভা নির্বাচনে বিজেপির লক্ষ্য পশ্চিমবঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূলকে হটিয়ে বিজেপির পতাকা ওড়ানো। তবে জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী তৃণমূল প্রধান মমতা ঘোষণা দিয়েছেন, এই রাজ্যের লোকসভার ৪২টি আসনের সব কটিতেই জিতবেন তাঁরা।

আগামী রোববার এই রাজ্যের নয়টি আসনে লোকসভার শেষ দফায় ভোট নেওয়া হবে।