মিয়ানমার সেনাপ্রধানের টুইটার অ্যাকাউন্ট বন্ধ

মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লাইং। ছবি: রয়টার্স
মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লাইং। ছবি: রয়টার্স

রোহিঙ্গাদের নিয়ে বিদ্বেষপ্রসূত বক্তব্য দেওয়ায় মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লাইংয়ের টুইটার অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে। চলতি সপ্তাহে তাঁর অ্যাকাউন্টটি বন্ধ করে দেয় টুইটার কর্তৃপক্ষ।

মিন অং হ্লাইং রোহিঙ্গা গণহত্যার মূল হোতা হিসেবে পরিচিত। ২০১৭ সালে মিয়ানমারের সেনাবাহিনীর বেপরোয়া অভিযানের মুখে রাখাইন থেকে বাংলাদেশে পালিয়ে আসে সাত লাখের বেশি রোহিঙ্গা। এই নির্যাতনের ঘটনাকে গণহত্যা আখ্যা দিয়েছে জাতিসংঘ। ওই সময় সেনাপ্রধান মিন অং হ্লাইং দাবি করেছিলেন, তাঁর বাহিনী মোটেই বাড়াবাড়ি করেনি।

মিন অং হ্লাইংয়ের বিরুদ্ধে অভিযোগ, তিনি সামাজিক যোগাযোগমাধ্যমে রোহিঙ্গাবিরোধী প্রপাগান্ডা ছড়িয়েছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে রোহিঙ্গাদের তিনি ‘বাঙালি’ হিসেবেও অভিহিত করেন। এর মাধ্যমে তিনি বোঝাতে চান যে রোহিঙ্গারা বাংলাদেশের নাগরিক। এ জন্য গত বছরের আগস্টে সেনাপ্রধানের ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়। রোহিঙ্গা গণহত্যার জন্য মিয়ানমারের সামরিক বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিচারের আওতার আনতে জাতিসংঘের আহ্বানের পর ফেসবুক ওই পদক্ষেপ নেয়।

বার্মিজ রোহিঙ্গা অর্গানাইজেশন ইউকের প্রেসিডেন্ট তুন কিন গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালিতে টুইটারের নির্বাহীদের সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় তিনি জানতে চান, সেনাপ্রধানের অ্যাকাউন্ট কেন বন্ধ করা হচ্ছে না? মূলত এরপর টুইটার কর্তৃপক্ষ সেনাপ্রধানের অ্যাকাউন্টটি বন্ধ করে দেয়।