ইইউ প্রতিরক্ষা তহবিল নিয়ে যুক্তরাষ্ট্রের অভিযোগ প্রত্যাখ্যান

ইইউ প্রতিরক্ষা তহবিল নিয়ে মুখোমুখি অবস্থানে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন। ছবি: এএফপি
ইইউ প্রতিরক্ষা তহবিল নিয়ে মুখোমুখি অবস্থানে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন। ছবি: এএফপি

ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর জন্য গঠিত প্রতিরক্ষা তহবিলের (ইডিএফ) জন্য ইইউ সদস্যভুক্ত দেশগুলো বেশি ব্যয় করার বিষয়ে যে অভিযোগ যুক্তরাষ্ট্র এনেছে, সেটি প্রত্যাখ্যান করেছে ইইউ। বেশ কিছুদিন থেকেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিযোগ করে আসছেন, ইউরোপীয় দেশগুলো, বিশেষ করে জার্মানি ন্যাটো জোটের তহবিলে পর্যাপ্ত অর্থ প্রদান না করে ইইউ প্রতিরক্ষা তহবিলে বেশি ব্যয় করছে।

এর আগে গত সপ্তাহে মার্কিন সমরাস্ত্রবিষয়ক সচিব আন্দ্রেয়া থম্পসন ও প্রতিরক্ষাবিষয়ক সচিব অ্যালেন লর্ড ইইউ প্রতিরক্ষা তহবিলে পর্যাপ্ত অনুদানের বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র ও নিরাপত্তাবিষয়ক প্রধান ফেদেরিকা মঘেরিনিকে কিছুটা হুমকির সুরে চিঠি পাঠান। ইরানকে নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপের চলমান সংকটের মধ্যে এই ধরনের প্রচ্ছন্ন হুমকিমূলক চিঠি নিয়ে বেশ সমালোচনা হয়।

ইউরোপের প্রতিরক্ষাব্যবস্থার জন্য নানা ধরনের নিজস্ব স্থায়ী প্রতিরক্ষাব্যবস্থা গড়ে তোলার কথা রয়েছে ১৩ বিলিয়ন ইউরো বাজেটসমৃদ্ধ ইউরোপীয় প্রতিরক্ষা তহবিলের (ইডিএফ)। যুক্তরাষ্ট্র বা ন্যাটো জোটকে বাদ দিয়ে বেশ কিছুদিন থেকেই ইউরোপীয় সেনাবাহিনী ও ইউরোপীয় প্রতিরক্ষাব্যবস্থা গড়ে তোলার কাজ শুরু হয়েছে। ন্যাটো জোট ছেড়ে নিজস্ব ইউরোপীয় প্রতিরক্ষাব্যবস্থার বিষয়ে যুক্তরাষ্ট্রের দ্বিমত রয়েছে। দুই মার্কিন সচিব ইউরোপীয় ইউনিয়নকে দেওয়া চিঠিতে জানিয়েছেন, ইইউ মার্কিন স্বার্থের বিষয় বিবেচনা না করলে যেসব ইউরোপীয় সমরাস্ত্র প্রতিষ্ঠানগুলোর সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক লেনদেন আছে, তা বন্ধ করে দেবে যুক্তরাষ্ট্র।

জার্মানির ‘ডের স্পিগেল’ পত্রিকা জানিয়েছে, বৃহস্পতিবার ইইউ নিরাপত্তাবিষয়ক প্রধান ফেদেরিকা মঘেরিনি এই চিঠির জবাব দিয়েছেন। তিনি চিঠিতে যুক্তরাষ্ট্রের অভিযোগ প্রত্যাখ্যান করে লিখেছেন, যুক্তরাষ্ট্র ইউরোপীয় প্রতিরক্ষা তহবিলের বিষয়টি নিয়ে ভুল ধারণা পোষণ করছে। তা ছাড়া ইউরোপীয় প্রতিরক্ষা তহবিল কখনোই ন্যাটো জোটের প্রতিদ্বন্দ্বী না বলেও চিঠিতে জানিয়েছেন তিনি।

মার্কিন সমরাস্ত্রবিষয়ক সচিব আন্দ্রেয়া থম্পসন ও প্রতিরক্ষাবিষয়ক সচিব অ্যালেন লর্ডকে লেখা চিঠিতে ইইউ নিরাপত্তাবিষয়ক প্রধান ফেদেরিকা মঘেরিনিসহ ইইউ পররাষ্ট্রবিষয়ক সহকারী সচিব পেড্রো সেরেনা এবং ইইউ অভ্যন্তরীণ বাজারবিষয়ক সচিব টিমো পেসোনেন স্বাক্ষর করেছেন।