বৃষ্টি হলেই হোটেল ভাড়া ফেরত

ইতালির এলবা দ্বীপ
ইতালির এলবা দ্বীপ

ফরাসি বীর নেপোলিয়ন বোনাপার্টের কারণে ইতালির এলবা দ্বীপ ইতিহাসের অংশ হয়ে গেছে। উনিশ শতকের গোড়ার দিকে তাঁকে এই দ্বীপে নির্বাসনে পাঠানো হয়েছিল। পর্যটকদের আকর্ষণ করতে সেখানকারই কর্তৃপক্ষ সম্প্রতি নতুন এক কর্মসূচি শুরু করেছে। এর অংশ হিসেবে বৃষ্টি হলেই পর্যটককে হোটেল ভাড়া ফেরত দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে তারা। তবে বছরের পুরো সময় নয়, কেবল মে মাসের জন্য এই সুযোগ সীমিত।

ভূমধ্যসাগরে করসিকার পূর্বে এলবা দ্বীপের অবস্থান। ইতালির মিলান, ফ্লোরেন্স, পিসা ও অন্যান্য শহর থেকে আকাশপথে এই দ্বীপে যাওয়ার ব্যবস্থা থাকলেও বেশির ভাগ পর্যটক সাগরপথে সেখানে যেতে পছন্দ করেন। মে মাসে এলবা দ্বীপের আবহাওয়া সাধারণত শীতল থাকে। পর্যটকদের উপস্থিতিও কম থাকে। সে তুলনায় গ্রীষ্মে পর্যটকদের ভিড় থাকে সেখানে। এখানকার অন্যতম পর্যটন স্থাপনা নেপোলিয়নের বসতি। এ ছাড়া ইট্রুস্কান যুগ থেকে শুরু করে বেশ কিছু ঐতিহাসিক নিদর্শনও এই দ্বীপের আকর্ষণের কারণ। প্রাচীন ইতালিতে খ্রিষ্টপূর্ব ৮ শতাব্দী থেকে খ্রিষ্টপূর্ব ২ শতাব্দী পর্যন্ত সময়টাকে ইট্রুস্কান যুগ বলে।

এলবা দ্বীপের পর্যটন কর্তৃপক্ষের ওয়েবসাইটের তথ্যমতে, মে মাসের কোনো দিনে সকাল ১০টা থেকে রাত ৮টার মধ্যে দুই ঘণ্টার বেশি টানা বৃষ্টি হলে পর্যটকদের হোটেল ভাড়া ফেরত দেওয়া হবে। এ সুযোগ পেতে হলে পর্যটককে রাত কাটাতে হবে কর্মসূচিতে অংশ নেওয়া দ্বীপের কোনো হোটেল বা অতিথিশালায়।

দ্বীপের পর্যটন সমন্বয়ক ক্লদিয়া ডেলা লুসিয়া বলেন, এলবা দ্বীপে টানা বৃষ্টি খুব কমই হয়। তারপরও পর্যটন এজেন্সিগুলো বলেছে, বৃষ্টির পূর্বাভাসের কারণে পর্যটক উপস্থিতি ২০ শতাংশের বেশি কমে যেতে পারে। এ কারণেই ওই কর্মসূচি নেওয়া হয়েছে। তিনি বলেন, ‘প্রাথমিকভাবে আমরা মে মাসের জন্য এই সুযোগ দিচ্ছি। তবে চাহিদা বেড়ে যাওয়ায় শরৎকালজুড়েই সুযোগটা দেওয়ার কথাও ভাবা হচ্ছে।’