দিল্লির মসনদে থাকছেন মোদিই, বলছে বুথ ফেরত জরিপ

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। ফাইল ছবি
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। ফাইল ছবি

ভারতে বিজেপিই ক্ষমতায় থাকতে পারে। প্রধানমন্ত্রীও হয়তো থাকছেন নরেন্দ্র মোদিই। অন্তত বুথ ফেরত জরিপ এ কথা বলছে।

আজ রোববার ভারতের লোকসভা নির্বাচনে সপ্তম তথা শেষ দফার ভোট গ্রহণ হয়। স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ছয়টা থেকেই বুথ ফেরত জরিপের ফল বেরোতে থাকে। সেগুলোতে দেখা যাচ্ছে, ক্ষমতাসীন বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট আবার সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসছে। বিভিন্ন জরিপে বিজেপির আসনসংখ্যা ২৬৭ থেকে ৩০৬ পর্যন্ত হতে পেতে পারে বলে উল্লেখ করা হচ্ছে।

ভারতের লোকসভায় আসনসংখ্যা ৫৪২। ক্ষমতায় যেতে পেতে হবে ২৭২টি আসন।
গবেষণা প্রতিষ্ঠান নিয়েলসন কোম্পানির বুথফেরত জরিপ অনুযায়ী, ২৬৭ টি আসন পেতে পারে বিজেপি জোট। কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ পেতে পারে ১২৭টি আসন। আর অন্য দলগুলোর ঘরে যেতে পারে ১৪৮টি আসন। নিয়েলসনের জরিপ অনুযায়ী ম্যাজিক ২৭২ টি আসন পেতে আর পাঁচটি আসন পেতে হবে বিজেপিকে।

আর নিয়েলসন কোম্পানির জরিপ অনুযায়ী, পশ্চিমবঙ্গের ৪২টি আসনের মধ্যে রাজ্যে ক্ষমতাসীন তৃণমূল পেতে পারে ২৪টি আসন। দলটি গত লোকসভার নির্বাচনে তৃণমূল ৩৬টি আসন পেয়েছিল। আর এ রাজ্যে ১৬টি আসন পেতে পারে বিজেপি। দীর্ঘ ৩৬ বছর ধরে পশ্চিমবঙ্গে ক্ষমতায় ছিল বামফ্রন্ট। এবারের নিয়েলসনের জরিপে এ দলটিকে একটি আসনও দেওয়া হয়নি। কংগ্রেস পেতে পারে মাত্র দুটি আসন।

প্রায় সবকটি জরিপ বিজেপিকে জিতিয়ে রাখলেও সবাই বলছে, সর্বভারতীয় প্রবণতা হলো , গত নির্বাচনের তুলনায় বিজেপির আসন ও ভোট কমেছে। গত নির্বাচনে বিজেপি-জোট ৩৩৬টি আসন পেয়েছিল আর একক দল হিসেবে পেয়েছিল ২৮২ আসন। এবার দলটির আসন কমে ২১৮ তে নামতে পারে।

গত নির্বাচনে বিজেপির জোট ৩৯ শতাংশ ভোট পেয়েছিল। নিয়েলসনের হিসাব বলছে, এবার এ জোটের ভোট কমে ৩১ শতাংশ হবে। কংগ্রেসের ভোট ২২ শতাংশ হতে পারে। গত নির্বাচনে বিজেপি ও কংগ্রেস জোটের বাইরে বাকি দলগুলো ৩৮ শতাংশ ভোট পেয়েছিল। এবার এসব দল ৪৭ শতাংশ ভোট পেতে পারে।

রিপাবলিক-সি ভোটার জরিপের ফল অনুযায়ী, বিজেপি-জোট ৩০০টি আসন পেতে পারে। টাইমসনাউ-ভিএমআরের জরিপ বলছে, ৩০০ আসনেরও বেশি পেতে পারে বিজেপি। আর কংগ্রেস জোট পেতে পারে ১২৭টি আসন।

ভারতের সবচেয়ে বড় রাজ্য উত্তর প্রদেশের ৮০টি আসনের মধ্যে ৪৪টি আসন পেতে পারে ক্ষমতাসীন বিজেপি। আর সেখানে মায়াবতী ও অখিলেশ যাদবের জোট পেতে পারে ৩৪ আসন। কংগ্রেস সেই আগেরবারের মতো ২ আসনেই সীমাবদ্ধ থাকতে পারে।

গত ডিসেম্বরের মধ্যপ্রদেশ, রাজস্থান ও ছত্তিশগড়ে বিধানসভা নির্বাচনে জিতেছিল কংগ্রেস। তবে বুথফেরত জরিপগুলো বলছে, ওই তিন রাজ্যে বিজেপিই বেশি আসন পাবে।