স্বাধীন ভারতের প্রথম ভোটার ভোট দিলেন এবারও

১০২ বছর বয়সী শ্যাম চরণ নেগি স্বাধীন ভারতের সব কটি লোকসভা নির্বাচনে ভোট দিয়েছেন। ছবি: পিআইবি ইন্ডিয়া
১০২ বছর বয়সী শ্যাম চরণ নেগি স্বাধীন ভারতের সব কটি লোকসভা নির্বাচনে ভোট দিয়েছেন। ছবি: পিআইবি ইন্ডিয়া

স্বাধীন ভারতের প্রথম সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ১৯৫২ সালে। আর ওই প্রথম নির্বাচনের প্রথম ভোটটি দিয়েছিলেন শ্যাম চরণ নেগি। বর্তমানে ১০২ বছর বয়সী নেগি এবারের ১৬তম লোকসভা নির্বাচনেও ভোট দিয়েছেন।

ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানাচ্ছে, নেগি ভারতের হিমাচল রাজ্যের কল্পা গ্রামের বাসিন্দা। এক সময়কার এই স্কুলশিক্ষক বর্তমানে হিমাচল রাজ্যের নির্বাচনের ‘আইকন’ হয়ে উঠেছেন। কল্পা গ্রামের একটি ভোটকেন্দ্রে এবারও ভোট দিতে যান নেগি। এ সময় স্থানীয় প্রশাসন তাঁর যাওয়ার সব ব্যবস্থা করেছিল। এ ছাড়া রুটিনমাফিক স্বাস্থ্য পরীক্ষার জন্য নেগির সঙ্গে চিকিৎসকের ব্যবস্থা করা হয়েছিল। নেগি যখন ভোটকেন্দ্রে পৌঁছান, তখন সেখানে তাঁকে লাল গালিচায় উষ্ম অভ্যর্থনা দিয়ে গ্রহণ করা হয়।

নেগি স্বাধীন ভারতে প্রথম ভোট দিয়েছিলেন ১৯৫১ সালে। সেবারের লোকসভা নির্বাচন ১৯৫২ সালে অনুষ্ঠিত হলেও হিমাচলে অত্যধিক ঠান্ডার করণে আগাম ভোট নেওয়া হয়েছিল। ১৯৫১ সালে ভোট দেওয়ার পরে থেকে এখন পর্যন্ত ভারতীয় লোকসভার ১৬টি নির্বাচনেই তিনি ভোট দিয়েছেন।

দাপ্তরিক রেকর্ড থেকে জানা যায়, নেগি ১৯১৭ সালের ১ জুলাই জন্ম নেন। বর্তমানে অবসরপ্রাপ্ত ওই শিক্ষক তাঁর জীবনের প্রথম ভোটে স্মৃতিচারণা করে বলেন, ভারতের প্রথম নির্বাচন হয়েছিল ১৯৫২ সালের ফেব্রুয়ারিতে। কিন্তু দূরবর্তী এলাকা ও আবহাওয়াজনিত কারণে হিমাচলে পাঁচ মাস আগেই ভোট গ্রহণ শুরু করা হয়।

নেগি বলেন, ‘আমি তখন একজন স্কুলশিক্ষক ছিলাম। ওই নির্বাচনে আমিও দায়িত্ব পালন করছিলাম। এ কারণে আমার দায়িত্বে থাকা ভোটকেন্দ্রে সকাল সাতটায় উপস্থিত হয়ে ভোট দিই। পরে আমাকে জানানো হয়েছিল, এই এলাকায় সবার আগে আমি ভোট দিয়েছি।’

টাইমস আব ইন্ডিয়া জানাচ্ছে, নেগি গণমাধ্যমের সঙ্গে আলাপকালে ভোটারদের প্রতি বিশেষ আহ্বান জানিয়েছেন। তিনি ভোটারদের বলেছেন, কোনো বিশেষ দল দেখে ভোট না দিয়ে বরং তাঁরা যেন একজন সৎ এবং পরিশ্রমী প্রার্থীকে নির্বাচন করেন।