মার্কিন স্বার্থে হামলা হলে ইরানকে 'সপাটে' জবাব: ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানকে ফের হুমকি দিয়েছেন। তিনি বলেছেন, মধ্যপ্রাচ্যে মার্কিন স্বার্থে হামলা হলে ইরানকে বিপুল শক্তি দিয়ে এর জবাব দেওয়া হবে।

গতকাল সোমবার ট্রাম্প ইরানকে সবশেষ এই হুমকি দেন। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

আগের দিন রোববার এক টুইটে ট্রাম্প বলেছিলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে যুদ্ধ বাধালে ইরান ধ্বংস হয়ে যাবে।

ট্রাম্পের ওই টুইটের আগে একই দিন ইরাকের রাজধানী বাগদাদে যুক্তরাষ্ট্রের দূতাবাসের কাছাকাছি অত্যন্ত সুরক্ষিত একটি এলাকায় রকেট হামলা হয়।

ওয়াশিংটনের জোরালো সন্দেহ, এই হামলা শিয়া মিলিশিয়ারা চালিয়েছে। হামলাকারীদের সঙ্গে তেহরানের যোগসূত্র রয়েছে।

গতকাল সাংবাদিকদের ট্রাম্প বলেন, তিনি মনে করেন, ইরান যদি কিছু করে থাকে, তাহলে তারা খুব বড় ভুল করবে। তারা যদি কিছু করে, তাহলে তারা বিপুল শক্তির জবাব পাবে।

মার্কিন সরকারের সূত্রগুলো বলছে, যুক্তরাষ্ট্র জোরালোভাবে সন্দেহ করেছে যে ইরানের সঙ্গে সম্পর্ক রয়েছে—এমন শিয়া মিলিশিয়ারা বাগদাদে রকেট হামলা চালিয়েছে। এই হামলা চালাতে ইরান উৎসাহ জুগিয়ে থাকতে পারে বলেও সন্দেহ তাদের।

নাম প্রকাশ না করা মার্কিন সূত্র বলছে, ঠিক কোন মিলিশিয়া হামলা চালিয়েছে, তা খতিয়ে দেখছে যুক্তরাষ্ট্র। হামলায় ইরানের কোনো সংশ্লিষ্টতা আছে কি না, তাও দেখা হচ্ছে।

হামলায় জড়িত থাকার কথা অস্বীকার করেছে ইরান।

ইরানের সঙ্গে করা পরমাণু চুক্তি থেকে প্রেসিডেন্ট ট্রাম্প একতরফাভাবে বেরিয়ে যাওয়ার পরই ওয়াশিংটন ও তেহরানের মধ্যে উত্তেজনা বাড়ছে।

সম্প্রতি উপসাগরীয় অঞ্চলে যুক্তরাষ্ট্র অতিরিক্ত যুদ্ধজাহাজ ও যুদ্ধবিমান মোতায়েন করেছে। আর ইরান পরমাণু চুক্তি থেকে আংশিক বেরিয়ে যাওয়া এবং পারমাণবিক কর্মসূচি ফের শুরু করার ঘোষণা দিয়েছে। এ অবস্থায় মধ্যপ্রাচ্যে উত্তেজনা আরও বেড়েছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের যুদ্ধ লেগে যাওয়ার সম্ভাবনায় মধ্যপ্রাচ্যজুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।