কেন তিনি বিনা মূল্যে খাবার দেন?

কাজী মান্নান। ছবি: বিবিসির সৌজন্যে
কাজী মান্নান। ছবি: বিবিসির সৌজন্যে

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসির হোয়াইট হাউস থেকে কয়েক কদম এগিয়ে গেলেই পাওয়া যায় ‘সকিনা হালাল গ্রিল’ রেস্তোরাঁ। এ অঞ্চলে থাকা আর পাঁচটা রেস্তোরাঁর মতোই অভিজাত ও বিলাসবহুল এটা। তবে একটি বিষয়ে অন্য রেস্তোরাঁগুলোর সঙ্গে সকিনা হালাল গ্রিলের বিস্তর ফারাক। পকেটে অর্থ না থাকলে, বিনা মূল্যে খাবার মেলে এ রেস্তোরাঁয়।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, রেস্তোরাঁটির মালিক কাজী মান্নান। ২০১৩ সালে তাঁর গড়ে তোলা সকিনা হালাল গ্রিল এখন পর্যন্ত বিনা মূল্যে ৮০ হাজার জনকে খাবার পরিবেশন করেছে। কাজী মান্নান বলেন, ‘যদি কোনো ব্যক্তি এসে বলেন, বিনা মূল্যে তাঁর খাবার প্রয়োজন। তখনই তা পরিবেশন করা হয়।’

বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে মান্নান বলেন, ‘আপনার খাবার প্রয়োজন, কিন্তু পকেটে যথেষ্ট পয়সা নেই। তাহলে চলে আসুন। এখানে এসে বিনা মূল্যে খাবার খান। আর উপভোগ করুন একই পরিবেশ, যা অন্যেরা মূল্য দিয়ে উপভোগ করছেন।’

কেন তিনি বিনা মূল্যে খাবার দেন—এমন প্রশ্নের উত্তরে মান্নান ফিরে যান তাঁর শৈশবে। মান্নান জানান, তাঁর শৈশব কেটেছে পাকিস্তানের ছোট্ট এক গ্রামে। দারিদ্র্যের পাশাপাশি ক্ষুধা নিত্যদিনের সঙ্গী ছিল তাঁর। তাই খাবারের অভাবে একজন মানুষ কতটা কষ্ট পান, তা তিনি হৃদয় দিয়ে অনুভব করেন।

মান্নান বিবিসিকে বলেন, ‘মাঝেমধ্যেই আমি দেখি গৃহহীন মানুষ ক্ষুধার জ্বালায় ডাস্টবিনে খাবারে সন্ধান করছে। এটা সত্যি আমাকে কষ্ট দেয়। খাবারের অভাবে শৈশবে যে কষ্ট পেয়েছি, এই দৃশ্যগুলো আমাকে সেসব দিনের কথাই মনে করিয়ে দেয়।’ ওই সব দিনের কষ্ট থেকেই মান্নান এখন মানুষকে বিনা মূল্যের খাবার দেওয়ার উৎসাহ পান।

বর্তমানে মান্নানের সামনে একটিই লক্ষ্য। প্রতিবছর ১৬ হাজার জনকে খাবার বিনা মূল্যে বিলি করতে চান তিনি।