ইন্দোনেশিয়ায় নির্বাচন-পরবর্তী সহিংসতায় গ্রেপ্তার ২০

নির্বাচনের ফলাফলে ক্ষুব্ধ জনতা জাকার্তার রাজপথে প্রতিবাদ জানালে পুলিশ তাঁদের লক্ষ্য করে কাঁদানে গ্যাসের শেল ছোড়ে। ছবি: রয়টার্স
নির্বাচনের ফলাফলে ক্ষুব্ধ জনতা জাকার্তার রাজপথে প্রতিবাদ জানালে পুলিশ তাঁদের লক্ষ্য করে কাঁদানে গ্যাসের শেল ছোড়ে। ছবি: রয়টার্স

ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় দাঙ্গা সৃষ্টিতে উসকানি দেওয়ার অভিযোগে অন্তত ২০ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। আজ বুধবার পুলিশের এক মুখপাত্রের বরাতে রয়টার্স জানায়, প্রেসিডেন্ট জোকো উইদোদো পুনরায় নির্বাচিত হওয়ায় বিরোধী দলের একাংশ উত্তেজনা সৃষ্টির চেষ্টা চালায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ও সেনাবাহিনী রাস্তায় নামে।

টেলিভিশন ফুটেজ থেকে আজ কেন্দ্রীয় জাকার্তার তানাহ আবাং এলাকার রাস্তায় নৃত্যরত ডজনখানেক বিক্ষোভকারীর পেছন থেকে ধোঁয়া উড়তে দেখা যায়। প্রত্যক্ষদর্শী ব্যক্তিরা জানান, পৃথক স্থানে বিক্ষুব্ধ জনতা নির্বাচন তত্ত্বাবধায়ক দলের উপস্থিতিতেই পুলিশকে লক্ষ্য করে ইট ছুড়েছে।

সাধারণ নির্বাচন কমিশনার গতকাল মঙ্গলবার এক অনানুষ্ঠানিক বিবৃতিতে ৫৫ দশমিক ৫ শতাংশ ভোট পেয়ে জোকো উইদোদোর জয় নিশ্চিত করেছেন। গত ১৭ এপ্রিলের নির্বাচনে উইদোদোর প্রধান প্রতিদ্বন্দ্বী সাবেক জেনারেল প্রাবোয়ো সুবিয়ান্তো ৪৪ দশমিক ৫ শতাংশ ভোট পেয়েছেন বলে জানিয়েছেন বেসরকারি পোলিং এজেন্টরা।

বিশ্বের তৃতীয় বৃহত্তম গণতান্ত্রিক দেশটির ১৫৪ মিলিয়ন জনসংখ্যার মধ্যে ৮৫ মিলিয়নেরও বেশি ভোট পেয়ে জয়ী হয়েছেন উইদোদো। তবে প্রাবোয়োর দাবি, অবিচার, প্রতারণা, মিথ্যা ও গণতন্ত্রবিরোধী নির্বাচনে জিতেছে উইদোদো। নির্বাচনের এক দিন আগে জাকার্তায় উইদোদোর প্রায় এক হাজার সমর্থকের উপস্থিতি নিয়ে প্রশ্ন তুলেছেন প্রাবোয়ো।

নির্বাচন তত্ত্বাবধায়ক সংস্থা গত সোমবার এক বিবৃতিতে বলেন, অরাজকতার যথেষ্ট প্রমাণ না থাকায় এ কথা নিশ্চিন্তে বলা যায় যে প্রতারণার অভিযোগ অমূলক। স্বাধীন পর্যবেক্ষকেরা জানিয়েছেন, নির্বাচন সুষ্ঠু ও অবাধ হয়েছে।

গতকাল সকালে শান্তিপূর্ণভাবে শুরু হওয়া আন্দোলন বিকেলের দিকে সহিংসতায় রূপ নেয়। বাধ্য হয়ে বিক্ষুব্ধ জনতাকে সামলাতে কাঁদানে গ্যাসের শেল ছোড়ে পুলিশ। ঘটনাস্থলের পাশে পার্ক করা একটি গাড়িতে আগুন লাগানোর কথা জানিয়েছে গণমাধ্যম।

পুলিশের মুখপাত্র দেদি প্রাসেতিও বলেন, ‘এ পর্যন্ত পুলিশ উসকানি দেওয়ার সন্দেহে অন্তত ২০ জনকে গ্রেপ্তার করেছে। ক্ষয়ক্ষতির তালিকা তৈরি করা হচ্ছে।’

সংবাদ ওয়েবসাইট তিরত জানিয়েছে, তানাহ আবাংয়ে গুলিবিদ্ধ হয়ে একজন মারা গেছেন। ইন্দোনেশিয়া কর্তৃপক্ষের দাবি, ৪০ হাজার পুলিশ এবং সেনাবাহিনী কর্মকর্তা জাকার্তার নিরাপত্তা রক্ষার্থে কাজ করছেন।