নিউইয়র্ক থেকে লন্ডন ৯০ মিনিটে

হাইপারসনিক উড়োজাহাজ
হাইপারসনিক উড়োজাহাজ

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক থেকে আকাশপথে যুক্তরাজ্যের লন্ডনে যেতে সাত ঘণ্টা বা তার বেশি সময় লাগে। এটি মাত্র দেড় ঘণ্টা বা তারও কম সময়ে নামিয়ে আনার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রের আটলান্টাভিত্তিক উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান হারমিয়াস করপোরেশন। সম্প্রতি প্রতিষ্ঠানটি ঘোষণা করেছে, তারা এমন একটি যাত্রীবাহী উড়োজাহাজ তৈরি করতে যাচ্ছে, যা শব্দের ৫ গুণ গতিতে চলবে।

শব্দের চেয়ে কোনো কিছুর গতি বেশি হলেই তাকে সুপারসনিক বলা হয়। আর সে গতি যদি শব্দের গতির পাঁচ গুণ হয়, তাকে বলা হয় হাইপারসনিক। যানবাহনের সঙ্গে তুলনার ক্ষেত্রে শব্দের গতিকে মাক–১ ধরা হয়। সে হিসাবে হাইপারসনিক গতির মাত্রা মাক–৫। হারমিয়াস করপোরেশনের নিউইয়র্ক-লন্ডনের এই উড়োজাহাজ পরিষেবাকে তাই বলা হচ্ছে হাইপারসনিক বা মাক–৫ যাত্রীসেবা।

হারমিয়াসের প্রধান নির্বাহী এজে পিপলিকা বলেন, যাত্রীবাহী হাইপারসনিক উড়োজাহাজ প্রকল্পে ইতিমধ্যে তাঁরা তহবিল সংগ্রহ করেছেন। এটি তৈরিতে এক দশক সময় লাগবে। এর গতিবেগ হবে ঘণ্টায় ৩ হাজার ৩০০ মাইল।

পরীক্ষামূলকভাবে জেট ইঞ্জিন ব্যবহার করে যুদ্ধবিমানে হাইপারসনিক গতিবেগ অর্জন করা গেলেও যাত্রীবাহী উড়োজাহাজে এই প্রযুক্তি এখনো ব্যবহার হয় না। বাণিজ্যিকভাবে উড়োজাহাজের ক্ষেত্রে এত গতি অর্জন করতে জ্বালানি খরচ অনেক বেশি পড়বে। পিপলিকা বলেন, তাদের হাইপারসনিক উড়োজাহাজ পরিষেবায় নিউইয়র্ক থেকে লন্ডনে টিকিটের দাম পড়বে তিন হাজার মার্কিন ডলার।