কর্মীদের সতর্ক থাকার বার্তা রাহুল গান্ধীর

রাহুল গান্ধী । ফাইল ছবি
রাহুল গান্ধী । ফাইল ছবি

ইভিএমে কারচুপির মাধ্যমে বিজেপি পুনরায় ক্ষমতায় আসার পাঁয়তারা করছে, প্রধান বিরোধী দল কংগ্রেসসহ বিরোধী অন্য দলগুলোর অভিযোগের মুখে অবশেষে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী মুখ খুলে দলকে অভয় দিয়েছেন। দলীয় নেতা-কর্মীদের তিনি ‘বুথ-ফেরত সমীক্ষার ভুয়া ফল নিয়ে ভয় না পেতে’ আহ্বান জানিয়েছেন। এর আগে রোববার এক অডিও বার্তায় তাঁর বোন প্রিয়াঙ্কা গান্ধীও বুথ-ফেরত সমীক্ষার ফলাফলকে ‘গুজব’ আখ্যা দিয়ে তাতে ভেঙে না পড়তে দলের নেতা-কর্মীদের আহ্বান জানিয়েছিলেন।

ভোট গণনার এক দিন আগে দলের নেতা-কর্মীদের মনোবল চাঙা রাখতে রাহুল গান্ধী হিন্দিতে লেখা এক টুইটে ‘পরবর্তী ২৪ ঘণ্টা’ তাঁদের সতর্ক থাকতে বলেন।

ভারতে সাত ধাপে অনুষ্ঠিত লোকসভা নির্বাচনের ফলাফল আজ বৃহস্পতিবার ঘোষণা করা হচ্ছে। এর আগ দিয়ে বুথ-ফেরত সমীক্ষার ফল বলছে, ভূমিধস জয় নিয়ে আবারও ক্ষমতায় আসতে চলেছে বিজেপি।

ইভিএম নিয়ে উদ্বেগ জানাতে গত মঙ্গলবার কংগ্রেসের গুলাম নবী আজাদ, অভিষেক মনু সিংভি, আহমেদ প্যাটেল, ভারতের কমিউনিস্ট পার্টির (মার্ক্সবাদ) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, আম আদমি পার্টির নেতা অরবিন্দ কেজরিওয়াল, বহুজন সমাজ পার্টির নেতা সতীশ মিশ্র, ডিএমকের কানিমোঝিসহ বিরোধী নেতারা দল বেঁধে ইসিতে যান। এর কারণ, দেশের বিভিন্ন নির্বাচনী আসন থেকে ইভিএম সরানোর অভিযোগ আসছে, ভিডিও ক্লিপ সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে।

>

নির্বাচনের ফল প্রকাশ আজ
বুথ-ফেরত সমীক্ষার ফলাফলকে ‘ভুয়া’ আখ্যা কংগ্রেস সভাপতির
প্রিয়াঙ্কাও বলেছিলেন, ‘গুজব’

টুইটে রাহুল লেখেন, ‘পরবর্তী ২৪ ঘণ্টা গুরুত্বপূর্ণ। সতর্ক ও সাবধান থাকুন। ভয় পাবেন না। আপনারা সত্যের জন্য লড়াই করছেন। বুথ-ফেরত সমীক্ষার ভুয়া ফল যে প্রচারণা চালাচ্ছে, তাতে হতাশ হবেন না। নিজেদের ওপর ও কংগ্রেসের ওপর আস্থা রাখুন। আপনাদের কঠোর পরিশ্রম বৃথা যাবে না।’

১৯ মে শেষ ধাপের নির্বাচনের পর বুথ-ফেরত সমীক্ষার ফলাফলে বলা হয়েছে, বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) ৩০০-এর বেশি আসন পেয়ে আবার ক্ষমতায় ফিরছে। আর প্রধান বিরোধী দল কংগ্রেস ও তাদের মিত্ররা পাবে ১২২ আসন। এ ছাড়া জোটবহির্ভূত দলগুলো ১১৪ আসন পাবে বলেও বুথ-ফেরত সমীক্ষার ফলাফলে আভাস দেওয়া হয়।