বিজেপি এগিয়ে, তবে...

ভারতের লোকসভার ভোট গণনার দেড় ঘণ্টা পর ৫২০টি আসনের এগিয়ে যাওয়ার চিত্রে দেখা যাচ্ছে, বিজেপি নেতৃত্বাধীন এনডিও জোট ৩১৭টিতে এগিয়ে। আর কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোট এগিয়ে আছে ১১৬টি আসনে। বাকি আসনগুলোয় এগিয়ে আছে অন্যান্য দল। বিজেপি বড় ব্যবধানে অন্যান্য দল থেকে এগিয়ে থাকলেও আগের বারের চেয়ে ৩৬টি আসনে তারা পিছিয়ে।

বিরোধী কংগ্রেস নেতৃত্বাধীন ১১৬ আসনে এগিয়ে। এর মধ্যে ৫৩টি আসন রয়েছে, যেগুলোয় তারা গতবার হেরেছিল।

১৯ মে ভারতের সপ্তদশ লোকসভা নির্বাচনের সপ্তম ও শেষ দফার ভোট গ্রহণ করা হয়। ওই দিন বিভিন্ন জরিপ প্রতিষ্ঠান বুথফেরত জরিপ প্রকাশ করে। প্রায় সব জরিপে বলা হয়, ক্ষমতায় বিজেপিই থাকছে। নরেন্দ্র মোদিই প্রধানমন্ত্রী হচ্ছেন। এই জরিপের ফলাফলে উজ্জীবিত হয় বিজেপি। তবে বিজেপিবিরোধী দলগুলো বুথফেরত এসব জরিপ প্রত্যাখ্যান করে।

ভারতের সবচেয়ে বড় রাজ্য উত্তর প্রদেশের ৮০ আসনের মধ্যে ৭৮টি আসনের এগিয়ে থাকার প্রবণতায় দেখা যায়, বিজেপি ও তার জোটসঙ্গীরা ৫৭টি আসনে এগিয়ে। এ রাজ্যে দীর্ঘদিনের শত্রুতা ভুলে জোট করেছিল বহুজসন সমাজ পার্টি ও সমাজাবাদী পার্টি। ভোট গণনার চলমান প্রবণতা বলছে, এ জোটের ফল ভালো হয়নি।

পশ্চিমবঙ্গে ৪২ আসনের মধ্যে সব কটির প্রবণতায় দেখা যায়, ২০টিতে ওই রাজ্যে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেস এগিয়ে আছে। গতবার মাত্র দুটি আসন পাওয়া বিজেপি এবার ১৬ আসনে এগিয়ে। এ রাজ্যে মাত্র একটি আসনে এগিয়ে কংগ্রেস।

এ দুটো রাজ্য ছাড়া বিজেপি যেসব রাজ্য এগিয়ে আছে, এর মধ্যে আছে রাজস্থান, কর্ণাটক, বিহার, মধ্যপ্রদেশ, ঝাড়খন্ড, গুজরাট, হরিয়ানা ও মহারাষ্ট্র।