পশ্চিমবঙ্গে বিজেপি-হাওয়া জোরদার

চলতি লোকসভা নির্বাচনের ফলাফলে পশ্চিমবঙ্গের ৪২টি আসনে এবার বিজেপি–হওয়া জোরদার হয়েছে। নেতিয়ে পড়ছে শাসক দল তৃণমূল। এতে বুথফেরত সমীক্ষার ইঙ্গিতকে অনেকটাই মেনে নিচ্ছে ভোট গণনার ফলাফল।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবার নির্বাচনী প্রচারে ঘোষণা দিয়েছিলেন, এবার পশ্চিমবঙ্গের ৪২টি আসনেই জিতবে এককভাবে তৃণমূল। এই রাজ্যে বিরোধী দল কোনো আসন পাবে না। এই দাবি নিয়ে মাঠে নেমেছিলেন মমতাসহ দলের সব নেতা, মন্ত্রী, সাংসদ, বিধায়কে।

কিন্তু মমতার সেই স্বপ্নে প্রথম জল ঢেলে দেয় গত রোববারের বুথফেরত সমীক্ষা। প্রতিটি সমীক্ষা আভাস দেয়, বিজেপি এবার ভালো ফল করবে পশ্চিমবঙ্গে। তারা আর ২টি আসনে সীমাবদ্ধ থাকবে না। তাদের ভাগ্যে জুটবে ১২ থেকে ১৭টি আসন। বিজেপির কেন্দ্রীয় সভাপতি অমিত শাহও মমতার ৪২ আসনে জয়ের পাশাপাশি ঘোষণা দিয়েছিলে, এই রাজ্যে বিজেপি ২৩টি আসনে জিতবে।

সর্বশেষ খবরে দেখা যায়, রাজ্যের ৪২টি আসনের মধ্যে তৃণমূল এগিয়ে রয়েছে ২৪টি আসনে। আর বিজেপি রয়েছে ১৭টি আসনে। কংগ্রেস একটি আসনে। তবে বাম দল কোনো আসনে এগিয়ে নেই। শূন্য।

তবে এবার এই নির্বাচনে তৃণমূলের টিকিটে দাঁড়ানো পাঁচ অভিনেতার মধ্যে একমাত্র আসানসোলের মুনমুন সেন ছাড়া অন্য চার প্রার্থী এগিয়ে রয়েছেন। সেখানে এগিয়ে রয়েছেন বিজেপি প্রার্থী বাবুল সুপ্রিয়। এগিয়ে রয়েছেন বিজেপির আরেক তারকা প্রার্থী লকেট চট্টোপাধ্যায়ও।

এ ছাড়া বহরমপুর কেন্দ্রে কংগ্রেস প্রার্থী অধীর চৌধুরী এগিয়ে রয়েছেন। এগিয়ে রয়েছেন বনগাঁ কেন্দ্রে বিজেপি প্রার্থী শান্তনু ঠাকুর। অন্যদিকে, যাদবপুরে তৃণমূলের অভিনেত্রী প্রার্থী মিমি চক্রবর্তী, বসিরহাটে তৃণমূলের অভিনেত্রী প্রার্থী নুসরত জাহান, কলকাতা উত্তরে তৃণমূলের সুদীপ বন্দ্যোপাধ্যায়, কলকাতা দক্ষিণে তৃণমূলের মালা রায়, বারাসাতে তৃণমূলের কাকলি ঘোষ দস্তিদার, দমদমে তৃণমূলের সৌগত রায় এগিয়ে রয়েছেন। তবে প্রতিমুহূর্ত বদলে যাচ্ছে ফলাফল। কখনো বাড়ছে তৃণমূলের আসন আবার কখনো বাড়ছে বিজেপির আসন। তবে রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ এগিয়ে আছেন বড় ব্যবধানে। পিছিয়ে রয়েছেন রাজ্যের মন্ত্রী ও তৃণমূল নেতা সুব্রত মুখোপাধ্যায় এবং সাংসদ মানস ভূঁইয়া।