গুজরাটে কোচিং সেন্টারে আগুন, ১৯ শিক্ষার্থী নিহত

ভারতের গুজরাটের সুরাটে আজ শুক্রবার বিকেলে একটি কোচিং সেন্টারে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। শেষ খবর পাওয়া পর্যন্ত আগুনে ১৯ শিক্ষার্থীর মৃত্যুর খবর পাওয়া গেছে। 

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, মারা যাওয়া বেশির ভাগ শিক্ষার্থীর বয়স ছিল ১৪ থেকে ১৭ বছরের মধ্যে।

সুরাটের ওই কোচিং সেন্টারে অগ্নিকাণ্ডের মাত্রা ব্যাপক ছিল। বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওচিত্রে দেখা গেছে, অনেক শিক্ষার্থী প্রাণ বাঁচাতে ভবনের জানালা দিয়ে ঝাঁপ দিচ্ছে। স্থানীয় সময় বিকেল সাড়ে তিনটার দিকে আগুনের সূত্রপাত হয়। তক্ষশিলা কমপ্লেক্স নামের বহুতল ভবনটির একদম ওপরের দুটি তলায় এই আগুন ছড়িয়ে পড়ে।

সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তারা বলছেন, অগ্নিকাণ্ডের সূত্রপাত কীভাবে হয়েছিল—সেই বিষয়ে এখনো কিছু জানা যায়নি। আগুনের ধোঁয়ায় চারপাশ ছেয়ে যায়। স্থানীয় ফায়ার সার্ভিসের ১৯টি ফায়ার ইঞ্জিন আগুন নেভাতে কাজ শুরু করে। এক দমকল কর্মকর্তা বলেন, ‘ভবনের চতুর্থ ও পঞ্চম তলায় ছিল শিক্ষার্থীরা। অনেকে আগুন ও ধোঁয়া থেকে বাঁচতে জানালা দিয়ে লাফ দেয়। অনেককেই উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে। আগুন পুরোপুরি নেভানোর কাজ চলছে।’

এ ঘটনায় সমবেদনা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এক টুইট বার্তায় তিনি লিখেছেন, ‘সুরাটে অগ্নিকাণ্ডের ঘটনায় আমি শোকাহত। সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হয়েছে। ক্ষতিগ্রস্ত পরিবারের পাশে আছি। আশা করি আহতরা দ্রুত সুস্থ হয়ে উঠবেন।’

এই অগ্নিকাণ্ডের ঘটনায় তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। ক্ষতিগ্রস্তদের পরিবারকে ৪ লাখ রুপি করে সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে গুজরাট রাজ্য সরকার।