২৫ বছরের মুখ্যমন্ত্রীর বিদায়

পবন চামলিং
পবন চামলিং

২৫ বছর ধরে ভারতের সিকিম রাজ্যের মুখ্যমন্ত্রীর পদ আঁকড়ে ছিলেন পবন চামলিং। তবে এবার বিদায় বলতে হচ্ছে তাঁকে। বিধানসভার নির্বাচনে হেরে গিয়ে পদ হারিয়েছেন তিনি।

সিকিমের শাসক দল এসডিএফ বা সিকিম ডেমোক্রেটিক ফ্রন্টের প্রতিষ্ঠাতা সভাপতি হলেন চামলিং। এবারে বিধানসভা নির্বাচনে হেরে গেছে ক্ষমতাসীন এসডিএফ। ৩২ আসনের মধ্য এই নির্বাচনে পবন চামলিংয়ের দল পেয়েছে ১৫টি আসন। অন্যদিকে, সিকিম ক্রান্তিকারী মোর্চা (এসকেএম) পেয়েছে ১৭টি আসন। এসকেএমের এই জয়ে অবসান ঘটেছে সিকিমের মুখ্যমন্ত্রী পবন চামলিংয়ের ২৫ বছরের একটানা শাসনের। এ ছাড়া সিকিমের একমাত্র লোকসভা আসনেও পরাজিত হয়েছে পবন চামলিংয়ের দল। এখানেও জয়ী হয়েছে এসকেএম।

এবারের লোকসভা নির্বাচন ছাড়াও ভারতের বেশ কয়েকটি রাজ্যে বিধানসভা নির্বাচন হয়। সব নির্বাচনের ফলাফলই এসেছে ২৩ মে। নির্বাচনের উল্লেখযোগ্য ঘটনা হলো সিকিম ও অন্ধ্র প্রদেশে শাসকদলের হেরে যাওয়া। তবে ওডিশায় বিধানসভায় শাসক দল বিজু জনতা দল জয়লাভ করেছে।

পবন চামলিং হলেন ভারতের প্রথম মুখ্যমন্ত্রী, যিনি একটানা ২৫ বছর গদিতে থাকার রেকর্ড গড়েছেন। এর আগে পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী জ্যোতি বসু একটানা ২৩ বছর মুখ্যমন্ত্রী থেকে ভারতে ইতিহাস গড়েছিলেন। সেই ইতিহাসকে ভেঙে দিয়েছিলেন পবন চামলিং। এবার তাঁকে বিদায় নিতে হলো। জ্যোতি বসু মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন ১৯৭৭ সালের ২১ জুন থেকে ২০০০ সালের ৬ নভেম্বর পর্যন্ত। পবন চামলিং মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন ১৯৯৪ সালের ১২ ডিসেম্বর থেকে ২০১৯ সালের ২৩ মে পর্যন্ত।

পরাজয় বরণ করে সিকিমের মুখ্যমন্ত্রী পবন চামলিং ইতিমধ্যে রাজধানী গ্যাংটকের সরকারি বাসভবন ছেড়ে তাঁর নিজের বাড়ি দক্ষিণ সিকিমের নামচি শহরে চলে গেছেন। বিদায়ের সময় পবন চামলিং বলেন, ‘সিকিমবাসী আমার দায়িত্ব বদলে দিয়েছেন। এখন আমি বিরোধী দলে থেকে সিকিমবাসীর উন্নয়নে নিজেকে উৎসর্গ করব।’