সিকিমের নতুন মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং

সিকিমের নতুন মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং (গোলে)। ছবি: সংগৃহীত
সিকিমের নতুন মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং (গোলে)। ছবি: সংগৃহীত

টানা ২৫ বছর পর ভারতের সিকিম রাজ্যে পটপরিবর্তন। রাজ্যের নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন সিকিম ক্রান্তিকারী মোর্চার (এসকেএম) প্রেম সিং তামাং (গোলে)। কাল বুধবার উত্তর–পূর্ব ভারতের চীন সীমান্তবর্তী আরেক রাজ্য অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে দ্বিতীয়বার শপথ নেবেন পেমা খান্ডু।

টানা ২৫ বছর ক্ষমতায় থেকে রেকর্ড করেছিলেন সিকিম ডেমোক্রেটিক ফ্রন্টের (এসডিএফ) প্রধান পবনকুমার চামলিং। কিন্তু সদ্য সমাপ্ত বিধানসভা ভোটে তিনি নিজে দুটি কেন্দ্র থেকে জিতলেও তাঁর দল পরাস্ত হয়।

৩২ সদস্যের সিকিম বিধানসভায় চামলিংয়ের এসডিএফ পায় ১৫টি আসন। আর ১৭টি আসন পেয়ে সরকার গঠন করে এসকেএম।

রাজ্য গঠিত হয় প্রেম সিং তামাংয়ের নেতৃত্বে নতুন সরকার। গতকাল সোমবার তামাংকে শপথবাক্য পাঠ করান রাজ্যপাল গঙ্গাপ্রসাদ। একই সঙ্গে শপথ নেন আরও ১১ জন মন্ত্রীও।

অরুণাচল প্রদেশে ফের গঠিত হচ্ছে বিজেপিরই সরকার। লোকসভার সঙ্গে এই রাজ্যেও বিধানসভার ৬০টি আসনে ভোট হয়। ৪১টি আসনেই জয়লাভ করে ফের সরকার গঠন করতে চলেছে বিজেপি।

দ্বিতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিতে চলেছেন পেমা খান্ডু। সরকারি সূত্র জানায়, কাল খান্ডু ও তাঁর মন্ত্রিসভা শপথ নেবে।

উত্তর–পূর্ব ভারতের আট রাজ্যের মধ্যে একটি রাজ্যেও কংগ্রেসের সরকার নেই। পূর্ব ভারতেও একমাত্র পশ্চিমবঙ্গে শাসনক্ষমতায় উড়ছে তৃণমূল কংগ্রেসের পতাকা।

তিন বছর আগেও পরিস্থিতি ছিল অন্য রকম। আট রাজ্যের মধ্যে পাঁচ রাজ্যেই ছিল কংগ্রেসের শাসন। এখন সর্বত্রই বিজেপি বা তাদের জোটসঙ্গী সরকার চালাচ্ছে।