তেলের ট্যাংকারগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে ইরানের মাইনে: যুক্তরাষ্ট্র

নরওয়ের জাহাজ আন্দ্রে ভিক্টরি। ছবি: এএফপি
নরওয়ের জাহাজ আন্দ্রে ভিক্টরি। ছবি: এএফপি

চলতি মাসের শুরুর দিকে ওমান উপসাগরে তেলের ট্যাংকারগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে ইরানের মাইনে। এ অভিযোগ করেছেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোলটন। সংযুক্ত আরব আমিরাতে এক সফরে এসে বুধবার তিনি এই অভিযোগ করেন বলে বিবিসির খবরে বলা হয়েছে।

অবশ্য এই অভিযোগের পক্ষে কোনো প্রমাণ দিতে পারেননি জন বোলটন। এ অভিযোগকে ‘হাস্যকর’ বলে আখ্যা দিয়েছে ইরান।

১২ মে সংযুক্ত আরব আমিরাতের পূর্বাঞ্চলের উপকূলে চারটি জাহাজ হামলার শিকার হয়েছে। এই ঘটনায় ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে রাজনৈতিক উত্তেজনা বেড়েছে।

সাংবাদিকদের জন বোলটন বলেন, এটা পরিষ্কার যে ওই হামলার পেছনে ছিল ইরান। ওই ঘটনার জন্য কারা দায়ী, ওয়াশিংটনের এই বিষয়ে কারও কোনো সংশয় নেই। এ বিষয়ে কিছুটা ব্যঙ্গাত্মক প্রশ্ন তুলে তিনি বলেন, ‘আপনারা কী মনে করেন, নেপাল থেকে কেউ এসে এটা করছে?’

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্বাস মাউসাবি জন বোলটনের অভিযোগ প্রত্যাখ্যান করেছেন। আব্বাস বলেন, ইরানবিরোধী নীতির দীর্ঘ ইতিহাস অদ্ভুত নয়, তবে উত্থাপিত দাবিটি হাস্যকর।

এদিকে সংযুক্ত আরব আমিরাত কর্তৃপক্ষ বলছে, চারটি জাহাজকে লক্ষ্যবস্তু করে ‘অন্তর্ঘাত হামলা’ হয়েছে। ওই ঘটনায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। তবে সৌদি আরব বলছে, তাদের দুটি জাহাজে বড় ধরনের ক্ষয়ক্ষতি হয়েছে। চারটি জাহাজ ছিল সংযুক্ত আরব আমিরাতের পতাকাবাহী। এ ছাড়া আরও একটি ট্যাংকার ছিল নরওয়েজিয়ান-নিবন্ধিত।