পশ্চিমবঙ্গ থেকে কে কে কেন্দ্রীয় মন্ত্রী?

লকেট চট্টোপাধ্যায়, মুকুল রায়, বাবুল সুপ্রিয় ও দিলীপ ঘোষ । ছবি: ভাস্কর মুখার্জি।
লকেট চট্টোপাধ্যায়, মুকুল রায়, বাবুল সুপ্রিয় ও দিলীপ ঘোষ । ছবি: ভাস্কর মুখার্জি।

লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের ৪২টি আসনের মধ্যে বিজেপি জিতেছে ১৮টি আসনে। আসন বেড়ে যাওয়ায় এই রাজ্য থেকে এবার বাড়ছে মন্ত্রিসভায় বিজেপির আসনও। তবে ঠিক কতটি আসন নেবে বিজেপি, তা এখনো স্পষ্ট করেনি তাদের কেন্দ্রীয় নেতৃত্ব। সন্ধ্যায় দিল্লির রাষ্ট্রপতি ভবনে আয়োজিত শপথগ্রহণ অনুষ্ঠানেই জানা যাবে এই বাংলা থেকে কে কে হচ্ছেন কেন্দ্রীয় মন্ত্রী।

২০১৪ সালের লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গ থেকে বিজেপি জিতেছিল দার্জিলিং ও আসানসোলের আসন দুটিতে। দার্জিলিংয়ে জিতেছিলেন সুরিন্দর সিং আলুওয়ালিয়া আর আসানসোলে বাবুল সুপ্রিয়। দুজনকেই কেন্দ্রীয় মন্ত্রী সভায় প্রতিমন্ত্রী পদ দেওয়া হয়েছিল। রাজনৈতিক সূত্র বলছে, এবার পশ্চিমবঙ্গ থেকে মন্ত্রিসভায় নেওয়া হতে পারে পাঁচ থেকে ছয়জনকে। এর মধ্যে দুজনকে পূর্ণমন্ত্রী এবং তিনজনকে প্রতিমন্ত্রী পদে নেওয়া হতে পারে। অথবা একজনকে পূর্ণমন্ত্রী করে চারজনকে প্রতিমন্ত্রীও করা হতে পারে।

কিন্তু কে হবেন এই মন্ত্রিসভার সদস্য, তা নিয়ে মুখে কুলুপ এঁটেছেন বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও জানিয়ে দিয়েছেন, যাঁদের মন্ত্রিসভায় নেওয়া হবে, তাঁদের চিঠির মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। তবে সম্ভাব্য এসব মন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা জারি রয়েছে, তাঁরা যেন বিষয়টি গোপন রাখেন।

এবার কারা মন্ত্রিত্বের মালা পরছেন, সে ব্যাপারে কেউ এখনো মুখ খোলেনি। মুর্শিদাবাদের জঙ্গিপুর আসনে এবার বিজেপির হয়ে লড়েছিলেন সিপিএমের সাবেক বিধায়ক ও সম্প্রতি বিজেপিতে যোগ দেওয়া মাহফুজা খাতুন। তাঁর জয়ের চেষ্টা এবং বিজেপির জন্য অবদান দলকে আপ্লুত করেছে। তাই তাঁকে মন্ত্রিসভায় নেওয়া হতে পারে বলে ধারণা করা হচ্ছে। কারণ, এর মধ্যে তাঁর কাছ থেকে জীবনপঞ্জি চেয়ে নিয়েছে প্রধানমন্ত্রীর দপ্তর। এ ছাড়া এই তালিকায় রয়েছেন হুগলির নারী সাংসদ ও অভিনেত্রী লকেট চট্টোপাধ্যায় এবং রায়গঞ্জের নারী সাংসদ দেবশ্রী চৌধুরী।

আরও যাঁদের নাম রয়েছে, তাঁরা হলেন বনগাঁর সাংসদ শান্তনু ঠাকুর, জলপাইগুড়ির সাংসদ জয়ন্ত রায়, বাঁকুড়ার সাংসদ চিকিৎসক সুভাষ সরকার। আদিবাসী মুখ হিসেবে রয়েছেন জন বারলা ও কুণার হেমব্রম, বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ এবং সাবেক মন্ত্রী ও এবারে বর্ধমান-দুর্গাপুর আসনে জয়ী সুরিন্দর সিং আলুওয়ালিয়াও।