মোদির মন্ত্রিসভায় থাকছেন অমিত শাহ

অমিত শাহ
অমিত শাহ

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দীর্ঘদিনের ঘনিষ্ঠ সহচর অমিত শাহ নতুন মন্ত্রিসভায় যোগ দিচ্ছেন। এনডিটিভির প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। আজ বৃহস্পতিবার ভারতীয় সময় সন্ধ্যা সাতটায় দ্বিতীয়বারের মতো নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন। শপথ নেবে তাঁর মন্ত্রিসভার সদস্যরাও।

আজকের মন্ত্রিসভায় অমিত শাহ ছাড়াও থাকছেন সুষমা স্বরাজ, নির্মলা সীতারমন, স্মৃতি ইরানি, সদানন্দ গৌড়া, অর্জুন মেঘওয়াল, কিরেন রেজিজু, রবিশংকর প্রসাদ, পিয়ুষ গয়াল, প্রকাশ জাবেদকর, জিতেন্দর সিং, বাবুল সুপ্রিয়, কৈলাশ চৌধুরী, প্রহ্লাদ যোশি এবং জি কৃষ্ণান রেড্ডি।
দুই দশকেরও বেশি সময় ধরে মোদির ঘনিষ্ঠ সহচর হিসেবে আছেন শাহ। দলের বিজয়ের পেছনে শাহের ব্যাপক ভূমিকা রয়েছে বলে মনে করা হয়। ২০১৪ সালের নির্বাচনেও অমিত শাহের ব্যাপক ভূমিকা ছিল।

এবারের নির্বাচনে উত্তর প্রদেশের আমেথি থেকে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে হারিয়ে দেওয়া স্মৃতি ইরানি বড়সড় কোনো মন্ত্রণালয় পাচ্ছেন বলে মনে করা হচ্ছে।

মন্ত্রিসভা গঠনের আগে অর্থমন্ত্রী কে হচ্ছেন এ প্রশ্নটি বড় করে দেখা দিয়েছে। কারণ ইতিমধ্যেই এক চিঠিতে মন্ত্রিসভায় থাকতে অপারগতা জানিয়ে প্রধানমন্ত্রী মোদিকে চিঠি দিয়েছেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। নিজের স্বাস্থ্যগত কারণ দেখিয়েই তিনি এ দফায় না থাকার জন্য অনুরোধ করেছেন প্রধানমন্ত্রীকে। অরুণ জেটলি ডায়াবেটিসে আক্রান্ত। গত বছরের মে মাসে তাঁর কিডনি প্রতিস্থাপন করা হয়। এরপর থেকে তাঁর শারীরিক অবস্থার অবনতি হয়।

গতকাল জেটলির চিঠির তাঁর সঙ্গে দেখা করতে যান মোদি।

আজ দিনের শুরু থেকেই ব্যস্ত সময় কাটিয়েছেন নরেন্দ্র মোদি। সকালে রাজঘাটে নিয়ে মহাত্মা গান্ধীর স্মৃতিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন। এরপর তিনি সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ীর স্মৃতিতে শ্রদ্ধা জানান।

গত ২৩ মে ভারতের লোকসভা নির্বাচনের ফল ঘোষণা হয়। ৫৪২ আসনের লোকসভায় বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট ৩৫২ আসন পায়। বিজেপি পায় ৩০৩ টি আসন।

আজ ভারতীয় সময় সন্ধ্যা সাতটায় নতুন মন্ত্রিসভার সদস্যরা শপথ নেবেন। আজ আট হাজার অতিথি এ সভায় থাকবেন। থাকছেন বিমসটেকের সদস্য রাষ্ট্র বাংলাদেশ, মিয়ানমার, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, নেপাল ও ভুটানের রাষ্ট্র ও সরকার প্রধানেরা।