মোদির মন্ত্রিসভায় পশ্চিমবঙ্গের ২ জন

ভারতের দ্বিতীয় দফায় প্রধানমন্ত্রী হিসেবে আজ বৃহস্পতিবার সন্ধ্যায় রাষ্ট্রপতি ভবনের ফোর কোর্টে শপথ নিয়েছেন নরেন্দ্র মোদি। এবারের মন্ত্রিসভায় ঠাঁই দেওয়া হয়েছে পশ্চিমবঙ্গ থেকে দুই সাংসদকে। এঁরা হলেন পশ্চিমবঙ্গের আসানসোলের সাংসদ বাবুল সুপ্রিয় এবং উত্তর দিনাজপুরের রায়গঞ্জ আসনের সাংসদ দেবশ্রী চৌধুরী।

দেবশ্রী চৌধুরী বিজেপির পশ্চিমবঙ্গের রাজ্য কমিটির অন্যতম সাধারণ সম্পাদক। তিনি এই প্রথম সাংসদ হলেন। একই সঙ্গে এলেন মন্ত্রিসভায়। আর বাবুল সুপ্রিয় এবারের দ্বিতীয় দফায় মন্ত্রী হয়েছেন। গত ২০১৪ সালে বাবুল সুপ্রিয় এই আসন থেকে জয়ী হয়ে কেন্দ্রীয় মন্ত্রী হয়েছিলেন।

আজ সন্ধ্যায় ভারতের রাজধানী নতুন দিল্লিতে রাষ্ট্রপতি ভবনের ফোর কোর্টে আয়োজিত শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দিয়ে শপথবাক্য (মন্ত্রগুপ্তি) পাঠ করেন বাবুল সুপ্রিয় ও দেবশ্রী চৌধুরী। এই দুই সাংসদ মন্ত্রগুপ্তি পাঠ করেন ইংরেজিতে । মন্ত্রগুপ্তি পাঠ করান ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

এবারের মন্ত্রিসভায় ঠাঁই পাওয়ার তালিকায় আরও যাঁদের নাম উঠে এসেছিল তাঁদের মধ্যে রয়েছেন সাবেক মন্ত্রী ও এবারে বর্ধমান-দুর্গাপুর আসনে জয়ী সাংসদ সুরিন্দর সিং আলুওয়ালিয়া, বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ, বনগাঁর সাংসদ শান্তনু ঠাকুর, জলপাইগুড়ির সাংসদ জয়ন্ত রায়, বাঁকুড়ার সাংসদ চিকিৎসক সুভাষ সরকার। আর আদিবাসী মুখ হিসেবে উঠে এসেছিল জন বারলা ও কুণার হেমব্রমের নাম।

এই শপথ গ্রহণ অনুষ্ঠানে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানসহ ভারতের বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীরা যোগ দিলেও যোগ দেননি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, ওডিশার বিজেডি বা বিজু জনতা দলের মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক প্রমুখ।