বিজেপির বিরুদ্ধে লড়াই প্রতিদিন: রাহুল গান্ধী

কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। ছবি: রয়টার্স
কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। ছবি: রয়টার্স

ভারতের পার্লামেন্টে বিরোধী দল কংগ্রেসের নেতা নির্বাচিত হয়েছেন সোনিয়া গান্ধী। আজ শনিবার সংসদীয় দলের বৈঠকে বিষয়টি নিশ্চিত হওয়ার পর পার্লামেন্টে দলটির ভূমিকা নিয়ে মুখ খুলেছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। তিনি বলেছেন, পার্লামেন্টে বিজেপির বিরুদ্ধে লড়াই চলবে প্রতিদিন।

গত ২৩ মে ভারতের লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়। নির্বাচনে বিপুল বিজয় পায় বিজেপি। নির্বাচনে মাত্র ৫২ টি আসন পায় কংগ্রেস। এরপরই দলীয় প্রধানের পদ ছাড়ার সিদ্ধান্তের কথা জানান রাহুল। দলের জ্যেষ্ঠ নেতারা রাহুলকে এ সিদ্ধান্ত পুনর্বিবেচনার অনুরোধ জানালেও তিনি সিদ্ধান্তে অটল। আজ দলের পার্লামেন্টারি পার্টির সভায় নেতা নির্বাচনের আগে রাহুল সেই পদে আসছেন কি না, তা নিয়ে জল্পনা ছিল। কিন্তু শেষতক সোনিয়া গান্ধীকেও নেতা নির্বাচন করা হয়।

আজ দলীয় সাংসদদের সভায় আজ রাহুল বলেন, ‘আমাদের ৫২ জন সাংসদ আছেন। আর তাঁদের নিয়ে বিজেপির সঙ্গে লড়াই চলবে প্রতিদিন।’

রাহুল সাংসদদের উদ্দেশে বলেন, ‘আপনারাই সামনে আছেন, এটা মনে রাখবেন। আপনারা প্রতিটি ভারতীয়ের হয়ে লড়ছেন। কাপুরুষোচিত ঘৃণা ও ক্ষোভের বিরুদ্ধে লড়াই। আপনাদের তাই আরও সক্রিয় হতে হবে।’

গত লোকসভা নির্বাচনে ভারতের পার্লামেন্টে কংগ্রেসের সংসদীয় দলের নেতা ছিলেন জ্যেষ্ঠ নেতা মল্লিকার্জুন খাড়গে। তিনি এবারের লোকসভা নির্বাচনে হেরে গেছেন।

আজ দলের হেরে যাওয়া জ্যেষ্ঠ নেতাদের স্মরণ করে রাহুল বলেন, ‘দলের জ্যেষ্ঠ নেতারা যদি আমাদের সঙ্গে এবার থাকতেন তবে আমি খুব খুশি হতাম। তবে আদর্শিকভাবে তাঁরা আমাদের সঙ্গে আছেন। আমরা আমাদের আরও নতুনভাবে গড়ে তুলব।’