কলকাতায় ঈদের প্রধান জামাতে সম্প্রীতির বন্ধন দৃঢ় করার ডাক

আজ সকালে কলকাতার রেড রোডে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। ছবি: ভাস্কর মুখার্জী
আজ সকালে কলকাতার রেড রোডে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। ছবি: ভাস্কর মুখার্জী

কলকাতাসহ গোটা পশ্চিমবঙ্গে উদ্‌যাপিত হচ্ছে মুসলিম সম্প্রদায়ের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর। শুধু পশ্চিমবঙ্গই নয়, ভারতজুড়ে সকাল থেকে ধর্মপ্রাণ মুসলিমরা ঈদের নামাজ আদায় করেন দেশের বিভিন্ন মসজিদ আর ঈদগাহ ময়দানে। নামাজ শেষে মুসল্লিরা দেশের অগ্রগতি এবং সাম্প্রদায়িক সম্প্রীতি দৃঢ় করার লক্ষ্যে বিশেষ মোনাজাত করেন।

পবিত্র ঈদ উপলক্ষে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ , প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, পশ্চিমবঙ্গের রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, পশ্চিমবঙ্গের বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা ঈদের শুভেচ্ছা জানিয়েছেন দেশবাসীকে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আজ বুধবার সকালে কলকাতার রেড রোডে ঈদের প্রধান জামাতে যোগ দিয়ে বলেছেন, ‘আমাদের বাংলার সংস্কৃতি একসঙ্গে একাত্ম হয়ে থাকার সংস্কৃতি। তাই এই সংস্কৃতিকে দৃঢ় করার প্রত্যয় নিয়ে আমাদের সাম্প্রদায়িক সম্প্রীতির বন্ধনকে আরও দৃঢ় করতে হবে। সবাই একসঙ্গে থাকুন। সবাই ভালো থাকুন। সম্প্রীতির বন্ধন দৃঢ় হোক।’

কলকাতার রেড রোডে ঈদের প্রধান জামাতে গিয়ে শুভেচ্ছা বিনিময় করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: ভাস্কর মুখার্জী
কলকাতার রেড রোডে ঈদের প্রধান জামাতে গিয়ে শুভেচ্ছা বিনিময় করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: ভাস্কর মুখার্জী

মমতা এদিন রেড রোডে ঈদের জামাতে যোগ দেওয়া মুসল্লিদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। বলেন, জয় হোক মানবতার। জয় হিন্দ, জয় বাংলা, জয় ভারত।

আজ সকালে কলকাতায় প্রথম ঈদের জামাত অনুষ্ঠিত হয় কলকাতার ঐতিহাসিক নাখোদা মসজিদে। এখানে হাজারো মুসল্লি নামাজ আদায় করেন। আর সবচেয়ে বড় এবং প্রধান জামাত অনুষ্ঠিত হয় কলকাতার ধর্মতলার রেড রোডে।

এই জামাতে গিয়ে রাজ্যবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

রেড রোডে ঈদের জামাতে দুই শিশুর কোলাকুলি। ছবি: ভাস্কর মুখার্জী
রেড রোডে ঈদের জামাতে দুই শিশুর কোলাকুলি। ছবি: ভাস্কর মুখার্জী

রেড রোড ছাড়াও কলকাতায় আরও বেশ কটি বড় নামাজে জামাত অনুষ্ঠিত হয় পার্ক সার্কাস ময়দান, টিপু সুলতান মসজিদ, মেটিয়াব্রুজ, খিদিরপুর, মল্লিক বাজার, রাজাবাজার, বেলগাছিয়া, আনোয়ার শাহ রোডসহ শহরের বিভিন্ন মসজিদ ও ঈদগাহ ময়দানে।

পবিত্র ঈদ উদ্‌যাপিত হচ্ছে কলকাতাসহ পশ্চিমবঙ্গজুড়ে। এসব নামাজে যোগ দেন মন্ত্রী, বিভিন্ন রাজনৈতিক দলের নেতা, সাংসদ, বিধায়কেরা। তাঁরাও এই নামাজে যোগ দিয়ে ঈদ শুভেচ্ছা বিনিময় করে বলেন, পশ্চিমবঙ্গ সারা দেশের মধ্যে সাম্প্রদায়িক সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত। এই রাজ্যের সব মানুষ সুদীর্ঘকাল ধরে একসঙ্গে বাস করে আসছেন। এখানে সাম্প্রদায়িকতার কোনো স্থান নেই। সবাই রয়েছেন অসাম্প্রদায়িকতার বন্ধনে আবদ্ধ। এই পবিত্র ঈদ সেই বন্ধনকে আরও দৃঢ় করবে বলে তাঁরা আশাবাদ ব্যক্ত করে বলেছেন, এই পবিত্র ঈদ সবার জন্য সুখ, সমৃদ্ধি আর উন্নতি বয়ে আনুক। দৃঢ় করুক দীর্ঘদিনের লালিত সাম্প্রদায়িক সম্প্রীতিকে।

রেড রোডে নামাজ আদায়। ছবি: ভাস্কর মুখার্জী
রেড রোডে নামাজ আদায়। ছবি: ভাস্কর মুখার্জী

ঈদকে ঘিরে এবার কলকাতা পুলিশ শহরের নিরাপত্তাব্যবস্থা আজ আরও জোরদার করেছে। মানুষ যাতে নির্বিঘ্নে নামাজ আদায় করতে পারেন, সেই লক্ষ্যে শহরের বিভিন্ন স্থানে আজ সকাল থেকে যানবাহন নিয়ন্ত্রণ করেছে পুলিশ।

বিভিন্ন এলাকায় অনুষ্ঠিত ঈদ জামাত শেষে মুসল্লিরা একে অপরকে জড়িয়ে ধরে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। একে অপরের জন্য দোয়া কামনা করেন।