রুশ প্রেসিডেন্ট পুতিনকে 'বেস্ট ফ্রেন্ড' বললেন চীনের প্রেসিডেন্ট চিন পিং

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘বেস্ট ফ্রেন্ড’ আখ্যা দিয়েছেন চীনের প্রেসিডেন্ট সি চিন পিং। তিন দিনের সফরে এখন মস্কো আছেন চিন পিং। ছবি: এএফপি
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘বেস্ট ফ্রেন্ড’ আখ্যা দিয়েছেন চীনের প্রেসিডেন্ট সি চিন পিং। তিন দিনের সফরে এখন মস্কো আছেন চিন পিং। ছবি: এএফপি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘বেস্ট ফ্রেন্ড’ (সবচেয়ে ভালো বন্ধু) আখ্যা দিয়েছেন চীনের প্রেসিডেন্ট সি চিন পিং। তিন দিনের সফরে এখন মস্কো আছেন চিন পিং। চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে বিদ্যমান বাণিজ্যযুদ্ধের আবহের মাঝেই রাশিয়া সফর করছেন তিনি।

বিবিসির খবরে বলা হয়েছে, চীনের প্রেসিডেন্ট গতকাল বুধবার মস্কো পৌঁছান। এই সফরে চীন ও রাশিয়ার মধ্যে বেশকিছু বাণিজ্য চুক্তি সম্পাদিত হয়েছে। এ ছাড়া মস্কোর চিড়িয়াখানায় দুটি পান্ডা উপহার দিয়েছে চীন।

মস্কোয় পৌঁছানোর পর এক সংবাদ সম্মেলনে অংশ নেন সি চিন পিং। তিনি বলেন, রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে গভীর বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে তাঁর। চিনপিং বলেন, ‘গত ছয় বছরে আমরা প্রায় ৩০ বারের মতো সাক্ষাৎ করেছি। দেশ হিসেবে রাশিয়াতে সবচেয়ে বেশি সফর করেছি আমি এবং প্রেসিডেন্ট পুতিন আমার সবচেয়ে ভালো বন্ধু ও সহকর্মী।’

একই কথা বলেন পুতিনও। তিনি বলেন, রুশ-চীন সম্পর্ক এখন অভাবিত মাত্রায় পৌঁছেছে। এটি একটি বৈশ্বিক অংশীদারত্ব ও কৌশলগত সহযোগিতার সম্পর্ক।

ইউরোপ ও বিশেষ করে যুক্তরাষ্ট্রের কারণে একঘরে হয়ে যাওয়ার পর থেকেই রাশিয়া ও চীন-এই দুই দেশের মধ্যে সম্পর্ক ঘনিষ্ঠ হয়েছে। পাঁচ বছর আগে ইউক্রেন সংকটের কারণে ইউরোপে কোণঠাসা হয়ে পড়েছিল রাশিয়া। এ ছাড়া ২০১৫ সালে সিরিয়ায় বাশার আল–আসাদের বাহিনীকে সহযোগিতা করার কারণেও সমালোচনা হয়েছিল রাশিয়ার। অন্যদিকে সম্প্রতি যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের কূটনৈতিক সম্পর্ক খারাপ হয়ে গেছে। প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা দেওয়া এই দুই দেশের মধ্যে বাণিজ্যযুদ্ধ শুরু হয়েছে।

বর্তমানে চীন ও রাশিয়ার মধ্যে বাণিজ্যিক কর্মকাণ্ড বৃদ্ধি পেয়েছে। ক্রেমলিনের দেওয়া তথ্য অনুযায়ী, আগের চেয়ে ২৫ শতাংশ বেড়ে ২০১৮ সালে দুই দেশের মধ্যে রেকর্ড ১০৮ বিলিয়ন ডলারের বাণিজ্য হয়েছে।