অল্পের জন্য সংঘর্ষ এড়াল রাশিয়া ও মার্কিন যুদ্ধজাহাজ

একে অন্যকে অতিক্রম করছে দুই দেশের যুদ্ধজাহাজ। ছবি: এএফপি
একে অন্যকে অতিক্রম করছে দুই দেশের যুদ্ধজাহাজ। ছবি: এএফপি

পশ্চিম প্রশান্ত মহাসাগর অঞ্চলে একটি রুশ যুদ্ধজাহাজ ও একটি মার্কিন যুদ্ধজাহাজ মুখোমুখি অবস্থানে চলে এসেছিল। এতে দুই দেশের রণতরির মধ্যে মুখোমুখি সংঘর্ষ হতে চলেছিল। তবে দুটি জাহাজই শেষ পর্যন্ত সংঘর্ষ এড়াতে সক্ষম হয়। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এই তথ্য দেওয়া হয়েছে।

এদিকে এই ঘটনার জন্য দুই দেশই একে অন্যকে দায়ী করছে। রাশিয়া দাবি করছে, মার্কিন যুদ্ধজাহাজ ইউএসএস চ্যানসেল্লর্সভিল্লে রুশ রণতরি অ্যাডমিরাল ভিনোগ্রাদভ থেকে ৫০ মিটার দূরে এসে বাঁক নেয়। মার্কিন যুদ্ধজাহাজের সঙ্গে সংঘর্ষ এড়াতে তাদের ‘জরুরি মোড়’ নিতে হয়েছে। তবে আমেরিকা বলছে, এমন পরিস্থিতির জন্য রাশিয়ার যুদ্ধজাহাজটিই দায়ী। মার্কিন সপ্তম নৌবহরের কমান্ডার ক্লেটন ডস রুশদের ‘অরক্ষিত এবং অপেশাদার’ আখ্যায়িত করে বলেছেন, ‘তারা ইউএসএস চ্যানসেল্লর্সভিল্লের সামনে বিপজ্জনকভাবে মোড় নিয়েছে।’ রুশ বক্তব্যকে তিনি ‘প্রোপাগান্ডা’ বলে দাবি করেছেন।

মার্কিনরা বলছে, ফিলিপাইন সাগরে অ্যাডমিরাল ভিনোগ্রাদভ তাদের যুদ্ধজাহাজ ইউএসএস চ্যানসেল্লর্সভিল্লের ১৫ মিটার থেকে ৩০ মিটার কাছে চলে এসেছিল।

তবে রুশরা বলছে, এ ঘটনা ঘটেছে পূর্ব চীনা সমুদ্রের দক্ষিণ-পূর্বাঞ্চলে। রাশিয়ানরা এ ঘটনার প্রতিবাদে যুক্তরাষ্ট্রের কমান্ডারদের কাছে বার্তা পাঠিয়েছে বলে জানিয়েছে। এক বিজ্ঞপ্তিতে রাশিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, মার্কিন যুদ্ধজাহাজটি হঠাৎই তাদের গতিপথ পাল্টে ফেলে। মাত্র ৫০ মিটার দূরত্বে এসে তারা অ্যাডমিরাল ভিনোগ্রাদভের পথ অতিক্রম করে। রুশ ক্রুদের তারা ‘জরুরি মোড়’ নিতে বাধ্য করে।