বছরে ১১ কোটি ছেলেশিশুর বিয়ে হয়

এই শিশুর মতো বছরে ১১ কোটি ছেলে শিশু বিয়ে হয় বিশ্বে। ছবি: রয়টার্স
এই শিশুর মতো বছরে ১১ কোটি ছেলে শিশু বিয়ে হয় বিশ্বে। ছবি: রয়টার্স

বিশ্বজুড়ে কন্যাশিশুদের সঙ্গে পাল্লা দিয়ে প্রায় সাড়ে ১১ কোটি ছেলেশিশুও বিবাহিত জীবন যাপন করছে। এই ছেলেশিশুদের মধ্যে প্রতি পাঁচজনের একজনের বিবাহ হয়েছে ১৫ বছর বয়সে পা দেওয়ার আগেই। সারা বিশ্বে ছেলেশিশুদের বাল্যবিবাহ পরিস্থিতি নিয়ে জাতিসংঘ পরিচালিত প্রথম গবেষণা জরিপে এ তথ্য উঠে এসেছে।

এ-সংক্রান্ত প্রতিবেদন তৈরিতে জাতিসংঘের শিশু সংস্থা ইউনিসেফ ৮২টি দেশের মানুষের বৈবাহিক অবস্থা ও জনসংখ্যাগত তথ্য-উপাত্ত বিশ্লেষণ করেছে। তাতে দেখা গেছে, বিশ্বে সবচেয়ে বেশি শিশু বরের উপস্থিতি রয়েছে মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে। এই হার ২৮ শতাংশ। এরপর রয়েছে যথাক্রমে নিকারাগুয়ায় ১৯ শতাংশ ও মাদাগাস্কারে ১৩ শতাংশ।

ইউনিসেফ বলেছে, যারা পরে বিবাহ করে তাদের তুলনায় যেসব শিশু বাল্যবিবাহের শিকার হয়, তাদের মধ্যে বিদ্যালয় থেকে ঝরে পড়ার প্রবণতা বেশি, অর্থনৈতিক সুযোগ-সুবিধা কম, নির্যাতন ও মানসিক স্বাস্থ্যগত সমস্যায় আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি থাকে।

গতকাল শুক্রবার গবেষণা প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে। জাতিসংঘ শিশু সংস্থার নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর একটি বিবৃতিতে বলেছেন, ‘বাল্যবিবাহ শৈশব কেড়ে নেয়। শিশু বরেরা পূর্ণবয়স্ক মানুষের মতো দায়িত্ব কাঁধে তুলে নিতে বাধ্য হয়; অথচ এ ব্যাপারে তারা তৈরি না-ও থাকতে পারে। বাল্যবিবাহ একটি ছেলেশিশুকে আগাম পিতৃত্বের দিকে ঠেলে দেয়; এটি পরিবারের দায়দায়িত্ব বহনে তার ওপর চাপ সৃষ্টি করে; শিক্ষা ও চাকরি লাভের সুযোগ সীমিত করে।