ওভালে ঝালমুড়ি পেয়ে বিস্মিত তাঁরা

ঝালমুড়ি বানিয়ে বিক্রি করেছেন এই ব্রিটিশ নাগরিক। ওভাল, লন্ডন, ইংল্যান্ড। ছবি: টুইটার থেকে নেওয়া
ঝালমুড়ি বানিয়ে বিক্রি করেছেন এই ব্রিটিশ নাগরিক। ওভাল, লন্ডন, ইংল্যান্ড। ছবি: টুইটার থেকে নেওয়া

বিশ্বকাপ ক্রিকেট ম্যাচ উপভোগ করতে লন্ডনের ওভালে সমবেত হয়েছিলেন ভারতীয় ক্রিকেট ভক্তরা। স্টেডিয়ামের বাইরে এক ব্রিটিশ নাগরিককে ঝালমুড়ি বিক্রি করতে দেখে রীতিমতো ভিরমি খান তাঁরা।

যে ঝালমুড়ি কলকাতার স্ট্রিট ফুড হিসেবে জনপ্রিয়, সেটা কিনা বিদেশের মাটিতে পেয়ে বিস্মিত হয়েছেন ভক্তরা। রোববার ভারত ও অস্ট্রেলিয়ার ম্যাচ চলার সময় ঝালমুড়ি বিক্রির দৃশ্য দেখা যায়।

ব্রিটিশ ওই নাগরিকের ঝালমুড়ি বিক্রির ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। অন্যদের মধ্যে ভারতের প্রখ্যাত অভিনেতা অমিতাভ বচ্চন টুইটারে ভিডিওটি শেয়ার করে প্রশংসা করেছেন।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, ঝালমুড়ি বিক্রেতা ওই ব্যক্তির নাম অ্যাঙ্গাস ডিনুন। তিনি একজন শেফ (রাঁধুনি)। লন্ডনে তিনি ‘ঝালমুড়ি এক্সপ্রেস’ নামে একটি দোকান চালান। ভারতীয় খাবারের প্রতি ভালোবাসায় দেখানোয় হাজার-হাজার ভারতীয় ক্রিকেট ভক্ত তাঁর এই সেবার প্রশংসা করেছেন।

অ্যাঙ্গাস ডিনুন কয়েক বছর আগে কলকাতায় বেড়াতে এসেছিলেন। সে সময়ই ঝালমুড়ির প্রতি নিজের দরদ ও দুর্বলতা অনুভব করেন। আর সেখান থেকে রুটি-রুজি অবলম্বন হিসেবে দাঁড় করিয়েছেন ঝালমুড়ির ব্যবসা। প্রায় এক দশক ধরে লন্ডনের মানুষকে ঝালমুড়ির স্বাদ বিলিয়ে যাচ্ছেন তিনি।