আসাম ও ত্রিপুরায় বন্যা; দুর্যোগের আশঙ্কা

বন্যা পরিস্থিতি উত্তর পূর্ব ভারতে। ছবি: প্রথম আলো।
বন্যা পরিস্থিতি উত্তর পূর্ব ভারতে। ছবি: প্রথম আলো।

বর্ষার শুরুতেই আবহাওয়া নিয়ে দুশ্চিন্তা শুরু হয়েছে উত্তর-পূর্ব ভারতের আসাম ও ত্রিপুরায়। ভারী বৃষ্টির কারণে এ বছরও উত্তর-পূর্বাঞ্চলের আট রাজ্যেই রয়েছে দুর্যোগের আশঙ্কা। আবহাওয়া দপ্তর সূত্রে পাওয়া খবর অনুযায়ী, আগামীকাল বুধবার থেকে ৫ দিন বেশ উত্তর-পূর্বাঞ্চলীয় কয়েকটি রাজ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।

উত্তর-পূর্ব ভারতের সবচেয়ে বড় রাজ্য আসামে প্রতি বছর তিনবার বন্যা হওয়া একরকম রুটিন হয়ে দাঁড়িয়েছে। চলতি বছরে বর্ষা পূর্ববর্তী বন্যা তেমন শক্তিশালী ছিল না। কিন্তু বর্ষার শুরুতেই বন্যা দেখা দিয়েছে রাজ্যের তিন জেলা বক্সা, ধেমাজি ও যোরহাটে। ব্রহ্মপুত্র ফুঁসছে। পাহাড় থেকে নামছে পানি। বক্সা জেলায় পরিস্থিতি খুব খারাপ।

আসাম রাজ্য দুর্যোগ মোকাবিলা কর্তৃপক্ষের দেওয়া তথ্য অনুযায়ী, ১৭ জুন পর্যন্ত গত এক বছরে আসামে ৫৬৫ জন বন্যায় মারা গেছেন। ব্রহ্মপুত্রের পাশাপাশি বরাক নদীরও পানি বাড়ছে। রাজ্যের বরাক ও ব্রহ্মপুত্র দুই উপত্যকাই বন্যাপ্রবণ। আসাম ছাড়াও উত্তর পূর্বাঞ্চলের প্রতিটি রাজ্যই বর্ষায় দুর্যোগপ্রবণ। বন্যার পাশাপাশি ভূমি ধস এখানকার বড় সমস্যা।

উত্তর ত্রিপুরায় উদ্ধার কাজে দুর্যোগ মোকাবিলা বাহিনী। ছবি: প্রথম আলো।
উত্তর ত্রিপুরায় উদ্ধার কাজে দুর্যোগ মোকাবিলা বাহিনী। ছবি: প্রথম আলো।

বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে ত্রিপুরাতেও। গত কয়েক দিনের বৃষ্টিতে উত্তর ত্রিপুরা ও ঊনকোটি জেলার বিস্তীর্ণ এলাকায় শুরু হয়েছে বন্যা পরিস্থিতি। উদ্ধারে নামানো হয়েছে দুর্যোগ মোকাবিলা বাহিনীকে।

তবে রাজ্য সরকারের তরফ থেকে জানানো হয়েছে, পরিস্থিতি এখনো নিয়ন্ত্রণে। মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব পরিস্থিতির ওপর নজর রাখছেন।