খাসোগি হত্যায় সৌদি যুবরাজের জড়িত থাকার 'বিশ্বাসযোগ্য প্রমাণ' মিলেছে: জাতিসংঘ

জামাল খাসোগি। ছবি: এএফপি
জামাল খাসোগি। ছবি: এএফপি

সাংবাদিক জামাল খাসোগির হত্যায় সৌদি যুবরাজের জড়িত থাকার বিষয়ে ‘বিশ্বাসযোগ্য প্রমাণ’ আছে বলে জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার বিশেষজ্ঞ। বুধবার এ তথ্য জানিয়ে খাসোগি হত্যাকাণ্ডের ঘটনায় আন্তর্জাতিক তদন্তের আহ্বান জানিয়েছেন ওই বিশেষজ্ঞ।

বার্তা সংস্থা এএফপি জানাচ্ছে, এক প্রতিবেদনে বিচারবহির্ভূত ও নির্বিচার হত্যাকাণ্ড সম্পর্কিত জাতিসংঘের বিশেষ দূত অ্যাগনেস কায়ামার্ড বলেন, খাসোগি হত্যায় সৌদি যুবরাজসহ উচ্চপদস্থ কর্মকর্তাদের জড়িত থাকার বিষয়ে নির্ভরযোগ্য সাক্ষ্য রয়েছে। একই সঙ্গে ঘটনার সঙ্গে জড়িত সৌদি যুবরাজসহ ‘প্রত্যেক উচ্চপদস্থ কর্মকর্তার’ ভূমিকা নিয়ে নতুন করে তদন্তেরও প্রয়োজন আছে বলে মনে করেন তিনি।

তবে বুধবারের ওই প্রতিবেদনটিতে কাউকে দোষী সাব্যস্ত করা হয়নি। সেটাতে পুনরায় তদন্ত করার মতো উপযুক্ত প্রমাণ পাওয়া গেছে বলে জোর দেওয়া হয়েছে। একই সঙ্গে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে অপরাধীদের খুঁজে বের করার আহ্বান জানানো হয়েছে।

তদন্তে খুঁজে পাওয়া প্রমাণের বিষয়ে উদাহরণ দিতে গিয়ে কায়ামার্ড বলেন, ‘যুবরাজের ক্ষমতার বিষয়ে খাসোগি নিজেও পুরোপুরি সচেতন ছিলেন। তিনি যুবরাজের বিষয়ে ভীত ছিলেন।’ তিনি বলেন, খাসোগির ঘটনায় সৌদি আবর ও তুরস্কের করা তদন্ত আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য নয়। কারণ দেশ দুটির তদন্ত আন্তর্জাতিক মানদণ্ড অনুসরণ করে করা হয়নি।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের কাছে খাসোগি হত্যার ঘটনায় আন্তর্জাতিকভাবে তদন্ত করার আবেদন জানিয়েছেন কায়ামার্ড। তিনি আবেদন করেছেন, আন্তর্জাতিকভাবে তদন্ত করে এ ঘটনার পেছনে জড়িত সকল অপরাধীকে খুঁজে বের করতে হবে। একই সঙ্গে অপরাধীদের আনুষ্ঠানিক বিচারের মুখোমুখি করার যথাযথ উপায় বের করতে হবে।

কায়ামার্ড এই ঘটনায় যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এফবিআইকেও খাসোগি হত্যার তদন্ত করতে অনুরোধ করেছেন। খাসোগির যুক্তরাষ্ট্রে বসবাস সূত্রে সেদেশেও বিচার প্রক্রিয়া শুরু করাটা উচিত বলে মতো দিয়েছেন তিনি।

তদন্তের বিষয়ে কায়ামার্ড বলেন, অন্যান্য বিষয়ে সঙ্গে তিনি হত্যাকাণ্ডের সময়কার সিসিটিভি ফুটেজও দেখেছেন। আজকের ওই প্রতিবেদনে আরও প্রকাশ করা হয়েছে, তুরস্কের তদন্ত কার্যক্রমে বাধা দেওয়ায় জন্য সৌদি আরব ইচ্ছাকৃতভাবে চেষ্টা করেছিল। দেশটি হত্যাকাণ্ডের জায়গাটি পুরোপুরি ধুয়েমুছে পরিষ্কার করেছিল।

গত বছরের ২ অক্টোবরে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাসোগি হত্যার শিকার হন। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সমালোচক হিসেবে পরিচিত ছিলেন খাসোগি। সৌদির রাজধানী রিয়াদ থেকে সেই সময় জানানো হয়েছিল,খাসোগির বিষয়ে তাদের কোনো ধারণা নেই। তবে রিয়াদ পরে হত্যাকাণ্ডের দায় দেশটির কয়েকজন ‘বেয়াড়া’ এজেন্টের ওপর চাপিয়ে দেয়।