অভিনন্দনের গোঁফকে জাতীয় গোঁফ ঘোষণার দাবি

অভিনন্দন বর্তমান। ছবি: আইএএনএস
অভিনন্দন বর্তমান। ছবি: আইএএনএস

অভিনন্দনের গোঁফকে জাতীয় গোঁফ ঘোষণার দাবি লোকসভার কংগ্রেসদলীয় নেতা অধীর রঞ্জন চৌধুরী বলেছেন, ভারতীয় বিমানসেনা অভিনন্দন বর্তমানকে তাঁর সাহসিকতা ও বীরত্বের জন্য যথাযথ সম্মান দেওয়া উচিত। তাঁকে ভারতশ্রী সম্মান দেওয়া হোক। পাশাপাশি তাঁর ঐতিহাসিক গোঁফকে জাতীয় গোঁফের মর্যাদা দেওয়া হোক।

গতকাল সোমবার লোকসভায় ভারতের রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ জানাতে গিয়ে এসব কথা বলেন অধীর রঞ্জন চৌধুরী।

অভিনন্দন ভারতীয় বিমানবাহিনীর পাইলট। তিনি উইং কমান্ডার হিসেবে কর্মরত। তাঁর বাড়ি ভারতের তামিলনাড়ুতে।

গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় দেশটির আধা সামরিক বাহিনীর গাড়িবহরে আত্মঘাতী হামলা হয়। এতে ৪০ জন জওয়ান নিহত হন। পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মুহাম্মদ এই হামলার দায় স্বীকার করে। এই ঘটনার ১২ দিন পর পাকিস্তাননিয়ন্ত্রিত কাশ্মীরের বালাকোটে বিমান হামলা চালায় ভারত। দুই দেশের মধ্যে উত্তেজনা আকাশযুদ্ধে রূপ নেয়। আকাশযুদ্ধে ভারত দুটি যুদ্ধবিমান হারায়। অন্যদিকে, পাকিস্তান হারায় একটি যুদ্ধবিমান। পাকিস্তান বাহিনীর হাতে বন্দী হন ভারতীয় পাইলট উইং কমান্ডার অভিনন্দন। পরে তাঁকে ভারতের কাছে ফিরিয়ে দেয় পাকিস্তান।

এই ঘটনায় অভিনন্দন প্রচারের আলোয় চলে আসেন। তাঁকে বীর হিসেবে অভিহিত করে ভারত। তাঁর গোঁফ দেখে উচ্ছ্বসিত হন অনেকে। অভিনন্দনের গোঁফের স্টাইলে অনেকেই গোঁফ রাখতে শুরু করেন।

এবার সেই অভিনন্দনের বীরত্বকে সম্মান জানানোর দাবি তুললেন পশ্চিমবঙ্গের বহরমপুরের কংগ্রেস সাংসদ ও লোকসভায় কংগ্রেসদলীয় নেতা অধীর রঞ্জন চৌধুরী।