ভারতে সংখ্যালঘুদের মধ্যে বেকারত্ব বেশি

ভারতে বেকারত্বের হার সবচেয়ে বেশি সংখ্যালঘুদের মধ্যে। সম্প্রতি এক সমীক্ষায় দেখা গেছে, দেশটিতে শহর ও গ্রামাঞ্চলের নারী-পুরুষের মধ্যে সংখ্যালঘুরাই বেশি বেকার। লোকসভায় গতকাল বৃহস্পতিবার এ সমীক্ষা তুলে ধরেন ভারতের কেন্দ্রীয় সংখ্যালঘুবিষয়ক মন্ত্রী মুখতার আব্বাস নকভি।

লোকসভায় তৃণমূল সাংসদ প্রসূন বন্দ্যোপাধ্যায়ের এক প্রশ্নের জবাবে মুখতার আব্বাস নকভি ‘পিরিয়ডিক লেবার সোর্স সার্ভের’ বরাত দিয়ে সংখ্যালঘুদের বেকারত্বের চিত্র তুলে ধরেন। সম্প্রতি প্রকাশিত হয়েছে ওই ‘২০১৭-১৮ সালের শ্রমিকদের সমীক্ষা বা’ পিরিয়ডিক লেবার সোর্স সার্ভে’ প্রতিবেদন।

এতে বলা হয়, ভারতে শহরাঞ্চলে ৬ দশমিক ৯ শতাংশ হিন্দু পুরুষ বেকার, নারীদের মধ্যে এই হার ১০ শতাংশ। অন্যদিকে, সাড়ে ৭ শতাংশ মুসলিম পুরুষ ও সাড়ে ১৪ শতাংশ মুসলিম নারী বেকার। খ্রিষ্টান পুরুষদের মধ্যে বেকারত্বের হার ৮ দশমিক ৯ শতাংশ, নারী বেকারের হার ১৫ দশমিক ৬ শতাংশ। শিখ পুরুষদের ক্ষেত্রে এই হার ৭ দশমিক ২ শতাংশ এবং ১৬ দশমিক ৯ শতাংশ শিখ নারী বেকার।

গ্রামাঞ্চলে ৫ দশমিক ৭ শতাংশ হিন্দু পুরুষ ও ৩ দশমিক ৫ শতাংশ হিন্দু নারী বেকার। মুসলিম পুরুষদের ক্ষেত্রে এই হার ৬ দশমিক ৭ শতাংশ এবং ৫ দশমিক ৭ শতাংশ মুসলিম নারী বেকার। খ্রিষ্টান পুরুষদের ৬ দশমিক ৯ শতাংশ এবং নারীদের ৮ দশমিক ৮ শতাংশ বেকার। শিখ পুরুষদের বেকারত্বের হার ৬ দশমিক ৪ শতাংশ, নারী বেকারের হার ৫ দশমিক ৭ শতাংশ।