কাশ্মীরে রাষ্ট্রপতি শাসনের মেয়াদ বাড়ছে

ভারতনিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীরে আরও ছয় মাসের জন্য রাষ্ট্রপতি শাসনের মেয়াদ বাড়ছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ আজ সোমবার রাজ্যসভায় এ–সংক্রান্ত বিল পেশ করেন। পাঁচ ঘণ্টা বিতর্কের পর বিলটি পাস হয়।

উপদ্রুত জম্মু ও কাশ্মীরে গত বছর বিজেপি-পিডিপি সরকারে পতন ঘটলে প্রথমে ছয় মাসের জন্য রাজ্যপালের শাসন জারি হয়। গত জানুয়ারি মাসে জারি হয় রাষ্ট্রপতির শাসন। কাল ২ জুলাই এর মেয়াদ শেষ হচ্ছে। ওই দিন থেকেই জারি হবে দ্বিতীয় দফার রাষ্ট্রপতি শাসন। গত শুক্রবার লোকসভা বিলটি পাস করে।

রাষ্ট্রপতির শাসন বৃদ্ধির পাশাপাশি অমিত শাহ অন্য একটি বিলের সংশোধনীও পেশ করেন। দুটিই একসঙ্গে পাস হয়। ওই সংশোধনী বিলে বলা হয়েছে, নিয়ন্ত্রণরেখার ১০ কিলোমিটারের মধ্যে বসবাসকারী কাশ্মীরের জনগণ সরকারি চাকরি ও শিক্ষাপ্রতিষ্ঠানে সংরক্ষণের যে সুবিধা পেয়ে আসছেন, তা জম্মুর আন্তর্জাতিক সীমান্ত বরাবর বসবাসকারীরাও এবার থেকে পাবেন। রাজ্যের মোট চাকরি ও শিক্ষাপ্রতিষ্ঠানের মোট আসনের ৩ শতাংশ এই মানুষদের জন্য সংরক্ষিত থাকবে।

এই সংরক্ষণ বলবৎ হলে উপকৃত হবেন জম্মুর আন্তর্জাতিক সীমান্ত এলাকায় বসবাসকারী ২০ লাখ মানুষ। এঁদের সিংহভাগই হিন্দু সম্প্রদায়ভুক্ত।