লিবিয়ায় অভিবাসী আটককেন্দ্রে বিমান হামলা, নিহত ৪০

লিবিয়ার তাজৌরা শহরে একটি অভিবাসী আটককেন্দ্রে বিমান হামলায় অন্তত ৪০ জন নিহত হয়েছেন। ছবি: এএফপি
লিবিয়ার তাজৌরা শহরে একটি অভিবাসী আটককেন্দ্রে বিমান হামলায় অন্তত ৪০ জন নিহত হয়েছেন। ছবি: এএফপি

লিবিয়ায় একটি অভিবাসী আটককেন্দ্রে বিমান হামলায় অন্তত ৪০ জন নিহত হয়েছেন। অন্তত ৮০ জন আহত। আজ বুধবার ভোররাতে রাজধানী ত্রিপোলির পূর্বাঞ্চলের শহর তাজৌরাতে এই হামলা চালানো হয়।

নিহত ব্যক্তিদের বেশির ভাগই আফ্রিকান অভিবাসনপ্রত্যাশী বলে জানিয়েছেন কর্মকর্তারা। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

লিবিয়ার জরুরি বিভাগগুলোর মুখপাত্র ওসামা আলী জানিয়েছেন, অভিবাসী আটককেন্দ্রটিতে ১২০ জন অভিবাসনপ্রত্যাশী ছিল। হামলায় এটি সরাসরি আক্রান্ত হয়েছে। নিহত ব্যক্তির সংখ্যা আরও বাড়তে পারে বলে জানান তিনি।

লিবিয়ার জাতিসংঘ–সমর্থিত জাতীয় ঐকমত্যের সরকার (জিএনএ) এ হামলার জন্য সাবেক জেনারেল খলিফা হাফতারের নেতৃত্বাধীন স্বঘোষিত লিবিয়ান ন্যাশনাল আর্মিকে (এলএনএ) দায়ী করছে। এক বিবৃতিতে বলা হয়, এই হামলা ‘পূর্বনির্ধারিত’। ‘সুনির্দিষ্ট’ হামলা চালানো হয়েছে। এটিকে ‘জঘন্য অপরাধ’ অভিহিত করে নিন্দা জানিয়েছে সরকার।

হামলার সময় তাজৌরা এলাকায় জিএনএর অনুগত বাহিনীগুলোর সঙ্গে এলএনএর লড়াই চলছিল। গত সোমবার এলএনএ জিএনএ বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে ‘ব্যাপক বিমান হামলা’ চালানো হবে বলে ঘোষণা দেয়। তবে অভিবাসী আটককেন্দ্রে বিমান হামলার বিষয়টি অস্বীকার করেছে এলএনএ।

সাম্প্রতিক বছরগুলোয় ভূমধ্যসাগর পাড়ি দিয়ে অভিবাসনপ্রত্যাশীদের ইউরোপে যাওয়ার প্রধান পথে পরিণত হয়েছে লিবিয়া। ইউরোপে যেতে ইচ্ছুক হাজারো অভিবাসনপ্রত্যাশীকে আটক করে লিবিয়ার বিভিন্ন অভিবাসী আটককেন্দ্রে রাখা হয়েছে। ত্রিপোলিকে কেন্দ্র করে লিবিয়ার প্রতিদ্বন্দ্বী দুই বাহিনীর লড়াই এসব আটককেন্দ্রসংলগ্ন এলাকায় ছড়িয়ে পড়েছে।