২০ বছরের মধ্যে সবচেয়ে মারাত্মক ভূমিকম্প ক্যালিফোর্নিয়ায়

শুক্রবারের ভূমিকম্পে রিজক্রেস্ট শহরে একটি রাস্তা ভূমি ধসে বন্ধ হয়ে পড়ে। পরে ফায়ার সার্ভিসের কর্মীরা সেটি আবারও চালু করে। ছবি: রয়টার্স
শুক্রবারের ভূমিকম্পে রিজক্রেস্ট শহরে একটি রাস্তা ভূমি ধসে বন্ধ হয়ে পড়ে। পরে ফায়ার সার্ভিসের কর্মীরা সেটি আবারও চালু করে। ছবি: রয়টার্স

শক্তিশালী ৭.১ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠেছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া। স্থানীয় সময় শুক্রবার রাত প্রায় সাড়ে আটটার দিকে ক্যালিফোর্নিয়ার দক্ষিণ অংশে এ ভূমিকম্প আঘাত হানে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, গত বিশ বছরে রাজ্যটিতে এটিই সবচেয়ে মারাত্মক ভূমিকম্প। তবে গত বৃহস্পতিবার একই এলাকা ৬.৪ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠেছিল।

ইউএস জিওলজিক্যাল সার্ভে ( ইউএসজিএস) জানাচ্ছে, এই ভূকম্পনের উৎপত্তিস্থল ছিল লস অ্যাঞ্জেলেসের ১২৫ কিলোমিটার উত্তর-পূর্বের রিজক্রেস্ট শহরে। এ ছাড়া ইউরোপিয়ান-মেডিটেরানিয়ান সিসমোলজিক্যাল এজেন্সিও এই ভূকম্পনের মাত্রা ৭.১ বলে নিশ্চিত করেছে।

ইউএসজিএস-এর বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, শুক্রবারের ভূমিকম্প বৃহস্পতিবারের চেয়ে ১১ গুন বেশি শক্তিশালী ছিল।

ওই অঞ্চলে আরও ভূমিকম্পের আশঙ্কা আছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের ভূমিকম্প বিশেষজ্ঞ লুসি জোনস। তিনি বলেছেন, এ ধরনের ভূকম্পন আরও হতে পারে।

তবে শুক্রবারের ভূমিকম্পে ঘরবাড়ির কিছু ক্ষয়ক্ষতি বাদে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। স্থানীয় ফায়ার সার্ভিস কর্মীরা এই তথ্য নিশ্চিত করেছে। এক টুইট বার্তায় দ্য সান বারনাডিনো কাউন্টি ফায়ার ডিপার্টমেন্ট থেকে জানানো হয়েছে, সামান্য আঘাত পাওয়া এক ব্যক্তিকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।