খননযন্ত্রের ভেতর ৩৮৪ কেজি কোকেন!

খননযন্ত্রের সামনের অংশে লুকানো রয়েছে ৩৮৪ কেজি মাদকদ্রব্য কোকেন, যার বাজারমূল্য ১৪ কোটি ডলারেরও বেশি। ছবি: সংগৃহীত
খননযন্ত্রের সামনের অংশে লুকানো রয়েছে ৩৮৪ কেজি মাদকদ্রব্য কোকেন, যার বাজারমূল্য ১৪ কোটি ডলারেরও বেশি। ছবি: সংগৃহীত

খননযন্ত্রের কাজ খোঁড়াখুঁড়ি করা, সে যন্ত্রটির ভেতর যদি থাকে গুপ্ত বস্তু, তবে সেটাকে খনন করে বের করবে কে? এই প্রশ্নের সামনেই এখন অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরার কাছের নিউ সাউথ ওয়েলস টাউনের পুলিশ। তাদের হাতে এসে পড়েছে এমন এক অতিকায় খননযন্ত্রের সামনের অংশে লুকানো রয়েছে ৩৮৪ কেজি মাদকদ্রব্য কোকেন, যার বাজারমূল্য ১৪ কোটি ডলারেরও বেশি। বাংলাদেশি মুদ্রায় যা ১ হাজার ১৬২ কোটি টাকা। এই ঘটনায় দুজনকে গ্রেপ্তার করা হয়েছে।

এবিসি নিউজের এক প্রতিবেদনে বলা হয়, গত রোববার অস্ট্রেলিয়ান বর্ডার ফোর্স ও নিউ সাউথ ওয়েলসের পুলিশ যৌথ অভিযানে কোকেনভর্তি এ খননযন্ত্র উদ্ধার করে। পুলিশ জানায়, একটি কোম্পানি এই খননযন্ত্রটি দক্ষিণ আফ্রিকা থেকে আমদানি করেছিল। যন্ত্রটি পোর্ট কেম্বলা দিয়ে অস্ট্রেলিয়াতে প্রবেশ করে। পরে সেটাকে পোর্ট বোটানিতে নিয়ে এক্স-রে করার পর ভেতরে কোকেনের অস্তিত্ব পাওয়া যায়।

অস্ট্রেলিয়ান বর্ডার ফোর্সের ভারপ্রাপ্ত ডেপুটি কমিশনার শ্যারন হিউয়ি বলেন, ‘খুব দক্ষতার সঙ্গে সেকেন্ড হ্যান্ড একটা মেশিনে করে কোকেন আনা হয়েছে। খননযন্ত্রের সামনের অংশে এক কেজির ৩৮৪টি প্যাকেট লুকানো ছিল। অথচ বাইরে থেকে দেখে বোঝাই যায়নি। খুবই নিখুঁতভাবে এটি আলাদা করা হয়েছে। তাই খননযন্ত্রটিকে আলাদা কিছু মনে হয়নি।’

পুলিশ জানায়, এ ঘটনায় দুজনকে গ্রেপ্তার করা হয়েছে।