জাপানে নিহতের সংখ্যা বেড়ে ৩৩

পাঁচ ঘণ্টা চেষ্টার পরে জাপানের কিয়োটোয় অ্যানিমেশন স্টুডিওয়র আগুন নিয়ন্ত্রণে আনে দেশটির ফায়ার সার্ভিস। ছবি: এএফপি
পাঁচ ঘণ্টা চেষ্টার পরে জাপানের কিয়োটোয় অ্যানিমেশন স্টুডিওয়র আগুন নিয়ন্ত্রণে আনে দেশটির ফায়ার সার্ভিস। ছবি: এএফপি

জাপানের কিয়োটোয় অ্যানিমেশন স্টুডিওতে নাশকতার ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৩৩ হয়েছে। দেশটির স্থানীয় জরুরি বিভাগের কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। এ ঘটনায় হাসপাতালে অন্তত ৩৬ জন ভর্তি আছেন। তাঁদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। ভবনটিতে যখন আগুন লাগানো হয় তখন সেখানে প্রায় ৭০ জন ছিলেন বলে ধারণা করা হচ্ছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ৪১ বছর বয়সী এক নাশকতাকারী বৃহস্পতিবার সকালে কিয়োটোর অ্যানিমেশন স্টুডিওতে ঢোকেন। এ সময় ওই ব্যক্তি স্টুডিওটিতে পেট্রল ঢেলে আগুন ধরিয়ে দেন। পুলিশ বলছে, ওই নাশকতাকারীকে আহত অবস্থায় আটক করে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ঘটনাটি ‘অত্যন্ত ভীতিকর’ উল্লেখ করে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে গভীর শোক প্রকাশ করেছেন। জাপানের পুলিশ জানিয়েছে, তারা ঘটনাস্থল থেকে একটি ছুরি উদ্ধার করেছে।

স্থানীয় প্রতিবেদকেরা বলছেন, পাঁচ ঘণ্টা চেষ্টার পরে ফায়ার সার্ভিসের কর্মীরা স্টুডিওর আগুন নিয়ন্ত্রণে আনেন। তবে উদ্ধার অভিযান এখনো চলছে।

প্রত্যক্ষদর্শীদের বরাতে বিবিসি বলছে, স্থানীয়রা হঠাৎ একটি বিস্ফোরণের শব্দ শুনতে পান। এরপর স্টুডিও থেকে ধোয়ার কুণ্ডলী বের হতে দেখা যায়। স্থানীয়দের একজন বলেন, ‘আমি দেখেছি পুড়ে যাওয়া কয়েকজনকে কিছু একটা দিয়ে ঢেকে দেওয়া হয়েছে। এরপর তাঁদের দ্রুত অ্যাম্বুলেন্সে ওঠানো হয়।’

ফায়ার সার্ভিসের কর্মীরা নিহতদের ১০ জনকে দ্বিতীয় তলায় ওঠার সিঁড়ির মাঝে পড়ে থাকা অবস্থায় পেয়েছেন। ধারণা করা হচ্ছে, ওপরের তলায় আরও লোক থাকতে পারে।

নাশকতাকারীর সঙ্গে ওই স্টুডিওর কোনো সম্পর্ক নেই বলে জানা গেছে। তবে কয়েকজন প্রত্যক্ষদর্শী বলছেন, ঘটনার সময় ওই ব্যক্তি খুবই ক্ষিপ্ত ছিলেন। আগুন লাগানোর পর তিনি ভবন থেকে বের হন এবং কাছাকাছি থাকা একটি ট্রেন স্টেশনের দিকে দৌড়াতে শুরু করেন। তবে কিছু দুর যাওয়ার পরে তিনি পড়ে যান।