ভবিষ্যতের যুদ্ধ রুখতে ফ্রান্সের 'সাই-ফাই' সেনাদল

বাস্তিল ডে কুচকাওয়াজে ফ্রান্সের সেনাবাহিনী ড্রোন–বিধ্বংসী অস্ত্রের প্রদর্শনী করছে। ছবি: রয়টার্স
বাস্তিল ডে কুচকাওয়াজে ফ্রান্সের সেনাবাহিনী ড্রোন–বিধ্বংসী অস্ত্রের প্রদর্শনী করছে। ছবি: রয়টার্স

পৃথিবীতে নেমে আসছে ভিনগ্রহবাসী। মানুষকে হটিয়ে জায়গা করে নিচ্ছে রোবোটের দল। আকাশে উড়ছে লাখে লাখে ড্রোন। এসব ঘটনা বিজ্ঞান কল্পকাহিনিনির্ভর চলচ্চিত্র বা উপন্যাসে অতিপরিচিত দৃশ্য। তবে ভবিষ্যতের কোনো একদিন যে এসব কল্পনা বাস্তব হবে না, এমন নিশ্চয়তা কে দিতে পারে। অন্তত ফ্রান্স এমন কিছু মাথায় রেখে আগাম প্রস্তুতি নিচ্ছে।

ব্রিটিশ দৈনিক দ্য ইন্ডিপেনডেন্ট বলছে, ভবিষ্যতের প্রযুক্তিনির্ভর নতুন বাস্তবতায় নিরাপত্তাঝুঁকি মোকাবিলায় ফ্রান্স সেনাবাহিনী একটি বিশেষ দল তৈরি করছে। দলটির নাম হবে ‘রেড টিম’। এতে থাকবে চার থেকে পাঁচজন বিজ্ঞান কল্পকাহিনি লেখক।

ফ্রান্স সরকারের ‘ডিফেন্স ইনোভেশন এজেন্সি’ তাদের বার্ষিক প্রতিবেদন এ তথ্য প্রকাশ করেছে। প্রতিবেদনটিতে বলা হয়েছে, রেড টিমের কাজ হবে ভবিষ্যতের পরিস্থিতি মোকাবিলায় কৌশল তৈরি।

প্রতিবেদনে আরও বলা হচ্ছে, ফ্রান্স সরকারের ‘ডিফেন্স ইনোভেশন এজেন্সি’ ও ‘ডাইরেক্টরেট জেনারেল ফর ইন্টারন্যাশনাল রিলেশনস অ্যান্ড স্ট্যাটিজি’ সংস্থার সহায়তায় গড়ে উঠবে রেড টিম। ভবিষ্যৎ নিয়ে ভাবে—এমন বিশেষজ্ঞ ও বিজ্ঞান কল্পকাহিনির লেখকদের জড়ো করা হবে এই দলে। প্রযুক্তিনির্ভর পরিবর্তিত বাস্তবতা কেমন হবে, সেই সময় কী ধরনের পরিণতি ঘটতে পারে, সেসব বিষয়ে আভাস দেবে রেড টিম। একই সঙ্গে সেসব পরিস্থিতি মোকাবিলায় দলটি বৈধ কৌশল নির্ধারণ করবে।

কুচকাওয়াজে অন্যতম আকর্ষণীয় প্রদর্শনী ছিল জেট শক্তিতে চালিত ‘হোভারবোর্ড’।
কুচকাওয়াজে অন্যতম আকর্ষণীয় প্রদর্শনী ছিল জেট শক্তিতে চালিত ‘হোভারবোর্ড’।

কয়েক দিন আগেই ফ্রান্সে বাস্তিল ডের কুচকাওয়াজ শেষ হলো। ওই কুচকাওয়াজে বেশ কিছু চমকপ্রদ অস্ত্রের প্রদর্শনী করেছে দেশটির সেনাবাহিনী। এর মধ্যে ড্রোন–বিধ্বংসী অস্ত্র ও জেট শক্তিতে চালিত ‘হোভারবোর্ড’ বেশ নজর কেড়েছে।

প্রদর্শনীর পরে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ সামাজিক মাধ্যমে একটি ভিডিও শেয়ার করেছেন। সেখানে দেখা যাচ্ছে, হোবারবোর্ড নিয়ে এক সৈনিক আকাশে উড়ছেন। ভিডিওয়ের নিচে তিনি লিখেছেন, ‘আমাদের সেনাবাহিনীর জন্য গর্বিত, তারা আধুনিক ও সৃষ্টিশীল।’

সামরিক প্রযুক্তির এই উচ্ছ্বসিত প্রদর্শনীর সঙ্গে এটাও ধারণা করা হচ্ছে, ফ্রান্স তাদের সামরিক শক্তিতে রোবট যুক্ত করতে যাচ্ছে। রোবট সেনার পরীক্ষামূলক ব্যবহার করার সম্ভাব্য স্থান হতে পারে আফ্রিকার দেশ মালি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত বছর ঘোষণা দিয়েছিলেন, তিনি এখন পৃথিবীর বাইরেও সামরিক উপস্থিতি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। এর এক বছর পরে প্রেসিডেন্ট ম্যাখোঁ ‘স্পেস কমান্ড’ নামের একটি নতুন সেনা ইউনিটের ঘোষণা দিলেন, যাদের কাজও পৃথিবী ছাড়িয়ে আরও দূরে বিস্তৃত হবে।