উত্তরাখন্ডে তিন মাসে ১৩৩ গ্রামে কন্যাশিশু জন্মায়নি

ভারতের হিমালয়ের পাদদেশের রাজ্য উত্তরাখন্ডের উত্তরকাশী জেলার ১৩৩টি গ্রামে গত তিন মাসে একটিও মেয়েশিশু জন্ম নেয়নি। এ সময়ে ২২৬টি ছেলেশিশু জন্ম নিয়েছে। উত্তরকাশী জেলা প্রশাসনের এক হিসাবে এ তথ্য উঠে এসেছে।

এই তথ্য প্রকাশের পর নড়েচড়ে উঠেছে রাজ্য সরকার। ইতিমধ্যে অভিযোগ উঠেছে, গোপনে ভ্রূণ হত্যাই এর মূল কারণ। প্রশাসনও বিষয়টি উড়িয়ে দিচ্ছে না।

সম্প্রতি উত্তরকাশী জেলায় শিশুস্বাস্থ্য নিয়ে এক সমীক্ষা চালায় জেলার স্বাস্থ্য দপ্তর। আর তাতেই উঠে আসে এই চিত্র। এ বিষয়ে তদন্তের জন্য উত্তরকাশী জেলা প্রশাসনের পক্ষ থেকে একটি তদন্ত কমিটিও গঠন করা হয়েছে। এই কমিটি প্রতিটি গ্রামে গ্রামে গিয়ে তদন্ত চালাবে। গুনে দেখবে ওই সব গ্রামে ছয় বছর পর্যন্ত শিশুদের সংখ্যা। এদের মধ্যে মেয়ে ও ছেলেশিশুর সংখ্যা কত। প্রশাসনও মনে করছে, মেয়ে ভ্রূণ হত্যাই এর পেছনে দায়ী।

উত্তরকাশীর সমাজকর্মী কল্পনা ঠাকুর অভিযোগ তুলেছেন, জেলাজুড়ে এখনো চলছে মেয়ে ভ্রূণ হত্যা। তাই এখনই রাজ্য প্রশাসনের উচিত হবে এই হত্যা বন্ধ করা।

বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়েছ, উত্তরকাশীর জেলা প্রশাসক আশিস চৌহান বলেছেন, বিষয়টি নিয়ে ইতিমধ্যে তদন্ত শুরু করেছে প্রশাসন। বাড়ানো হয়েছে গ্রামে কর্মরত স্বাস্থ্যকর্মীদের ওপর নজরদারি। স্বাস্থ্যকর্মীদের কর্তব্যে গাফিলতি ধরা পড়লে তাঁদের বিরুদ্ধেও কড়া ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।