'জয় শ্রীরাম' স্লোগান সহ্য না হলে চান্দে যান

আদুর গোপালকৃষ্ণন ও বি গোপালকৃষ্ণন। ছবি: সংগৃহীত
আদুর গোপালকৃষ্ণন ও বি গোপালকৃষ্ণন। ছবি: সংগৃহীত

ধর্মের নামে সহিংসতার বিরুদ্ধে কথা বলায় ভারতের খ্যাতিমান চলচ্চিত্র পরিচালক আদুর গোপালকৃষ্ণনের ওপর ভীষণ চটেছেন কেরালা বিজেপির এক নেতা। এই নেতা বলেছেন, আদুর গোপালকৃষ্ণন যদি ‘জয় শ্রীরাম’ স্লোগান সহ্য করতে না পারেন, তাহলে তিনি চাঁদ বা অন্য কোনো গ্রহে চলে যেতে পারেন।

শুক্রবার এনডিটিভি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, আদুর গোপালকৃষ্ণনকে লক্ষ্য করে গতকাল বৃহস্পতিবার এই ক্ষোভ প্রকাশ করেন কেরালা বিজেপির নেতা বি গোপালকৃষ্ণন।

ভারতে মুসলমান, দলিতসহ অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষদের গণপিটুনি দিয়ে হত্যার মতো ঘটনা বন্ধে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে খোলা চিঠি লিখেছেন দেশটির ৪৯ বিশিষ্ট নাগরিক। গত মঙ্গলবার এই চিঠি দেওয়া হয়। বিশিষ্ট নাগরিকদের মধ্যে আদুর গোপালকৃষ্ণনও আছেন।

চিঠিতে নরেন্দ্র মোদির জয় শ্রীরাম স্লোগানেরও সমালোচনা করা হয়। এতে বলা হয়, দুঃখজনক হলেও সত্য, ‘জয় শ্রীরাম’ স্লোগান এখন রণহুংকার দিয়ে উত্তেজনা ছড়িয়ে দিচ্ছে।

ফেসবুক পোস্টে কেরালা বিজেপির নেতা বি গোপালকৃষ্ণন বলেন, আদুর গোপালকৃষ্ণন একজন শ্রদ্ধাভাজন চলচ্চিত্র নির্মাতা। কিন্তু তিনি দেশের সংস্কৃতিকে অসম্মান করতে পারেন না।

আদুর গোপালকৃষ্ণন বলেছেন, তাঁদের চিঠিতে যে উদ্বেগের কথা বলা হয়েছে, তা সরকারের বিরুদ্ধে নয়। কিংবা ‘জয় শ্রীরাম’ স্লোগানের বিরুদ্ধেও নয়। তাঁদের উদ্বেগ এই স্লোগান ব্যবহার করে যেসব গণপিটুনির ঘটনা ঘটছে, তার বিরুদ্ধে।

আদুর গোপালকৃষ্ণনকে নিয়ে কেরালা বিজেপি নেতার মন্তব্যের নিন্দা জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।