প্রেমিকাকে নিয়ে ডাউনিং স্ট্রিটে যাচ্ছেন বরিস?

ক্যারি সিমন্ডস
ক্যারি সিমন্ডস

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীদের ক্ষেত্রে মোটামুটি একটা রেওয়াজ হলো, তাঁরা স্বামী অথবা স্ত্রীকে নিয়ে সরকারি বাসভবন ১০ ডাউনিং স্ট্রিটে ওঠেন। কিন্তু এবার সেটা হচ্ছে না। কারণ, নতুন প্রধানমন্ত্রী বরিস জনসন এবং তাঁর স্ত্রী মারিয়া হুইলার আগেই ঘোষণা দিয়েছেন, তাঁরা আলাদা হয়ে যাচ্ছেন এবং আগামী সেপ্টেম্বরে তাঁদের বিচ্ছেদ হচ্ছে।

ফলে স্ত্রীকে কিংবা তাঁদের চার ছেলেমেয়েকে নিয়ে বরিস সরকারি বাসভবনে উঠছেন না, এটা নিশ্চিত। কিন্তু সবার দৃষ্টি থাকছে বরিসের প্রেমিকা ক্যারি সিমন্ডসের (৩১) ওপর। তবে তাঁকে নিয়েও সংকট আছে। কারণ, মারিয়ার সঙ্গে আনুষ্ঠানিকভাবে এখনো বিচ্ছেদ হয়নি বরিসের। ফলে সরাসরি ক্যারিকে নিয়ে সরকারি বাসভবনে ঘর করা বেশ কঠিন।

তবে ক্যারির সঙ্গে বরিসের আপাতত সংসার না করা হলেও তিনিও থাকছেন ১০ ডাউনিং স্ট্রিটেই। ক্যারি থাকবেন বরিসের কর্মী বাহিনীর সঙ্গে।

বরিস যদি আনুষ্ঠানিকভাবে ক্যারির সঙ্গে এই সরকারি বাসভবনে সংসার শুরু করেন, তবে বিগত ১৭৩ বছরের মধ্যে একটি ব্যতিক্রমী ঘটনা ঘটবে। কারণ, এই সময়ের মধ্যে এত কম বয়সী জীবনসঙ্গী গ্রহণ করেননি কোনো প্রধানমন্ত্রী। আর বিয়ে না করেই তাঁরা যদি একসঙ্গে থাকা শুরু করেন, তবে সেটি হবে ১০ ডাউনিং স্ট্রিটের ইতিহাসের প্রথম ঘটনা।

আরও কিছু ইতিহাস সৃষ্টি করতে যাচ্ছেন বরিস। যুক্তরাজ্যে ৪৫ জন প্রধানমন্ত্রীর মধ্যে মাত্র ২ জনের বিচ্ছেদ হয়েছে। আর প্রধানমন্ত্রী অবস্থায় বিয়ে করেছেন মাত্র একজন। ধারণা করা হচ্ছে, এই দুটি ঘটনাই ঘটতে যাচ্ছে বরিসের সঙ্গে।