সিকিমের ১১ হাজার ফুট উঁচুতে ফের রয়েল বেঙ্গল টাইগার

সুন্দরবনের বাইরে ফের মিলল রয়েল বেঙ্গল টাইগারের খোঁজ। গতকাল রোববার উত্তর-পূর্ব ভারতের সিকিম রাজ্যের সংরক্ষিত অরণ্যে রয়েল বেঙ্গল টাইগারের খোঁজ পাওয়ার কথা জানিয়েছে দেশটির বন বিভাগ।

সিকিমের বন বিভাগের কর্মকর্তারা বলছেন, এর আগে এ বছরের জানুয়ারি মাসে পাংগোলাথা সংরক্ষিত অরণ্যে ট্র্যাপ ক্যামেরায় প্রথম ধরা পড়েছিল রয়েল বেঙ্গল টাইগারের ছবি। পাংগোলাথা সংরক্ষিত অরণ্যটি ছিল সমুদ্রপৃষ্ঠ থেকে ৯ হাজার ৫০০ ফুট উচ্চতায়। গত ডিসেম্বরে অরুণাচল রাজ্যের দিবাং ভ্যালিতেও মিলেছিল বাঘের ছবি।

হিমালয়ের পাদদেশ এবং দার্জিলিংয়ের পাশের গোটা সিকিম রাজ্যই পাহাড় পরিবেষ্টিত। পাহাড়ে ঘন অরণ্যও আছে। সিকিমের গামটাংপু সংরক্ষিত অরণ্যের নাগা রেঞ্জে হদিস পাওয়া গেছে রয়েল বেঙ্গল টাইগারের। এই সংরক্ষিত অরণ্য সমুদ্রপৃষ্ঠ থেকে ১১ হাজার ফুট উচ্চতায় অবস্থিত।

এখানে বাঘ থাকতে পারে—ধারণা করে বাঘের অস্তিত্ব যাচাই করার জন্য বন বিভাগ ট্র্যাপ ক্যামেরা বসায়। গত ২১ জুন সেই ক্যামেরায় ধরা পড়ে বেশ বড় একটি রয়েল বেঙ্গল টাইগারের ছবি। সেখানে দেখা যায়, জঙ্গলের ভেতর হাঁটছে বাঘটি। গতকাল রোববার সেই ছবিটি দেখানো হয় সংবাদ চ্যানেলে। এই ছবি দেখে অনেকে অবাক হয়ে প্রশ্ন করেন, রয়েল বেঙ্গল টাইগারও রয়েছে ভারতের এই পাহাড়ি রাজ্যে?

এ ব্যাপারে বন্য প্রাণী বিশেষজ্ঞ অরিত্র ছেত্রী বলেছেন, ‘পাহাড়চূড়ায় আগেও বাঘ ছিল। সিকিমের রাজারা বাঘ শিকার করে ছবি তুলতেন। এখন ট্র্যাপ ক্যামেরা বসানোয় আমরা নিশ্চিতভাবে জানতে পারছি, সিকিমের অরণ্যে রয়েল বেঙ্গল টাইগারের অস্তিত্ব এখনো রয়েছে। তাই আমরা এই বাঘের চলাচলের ওপর কড়া নজর রাখছি।’